জাহিদ মালেক-দীপু মনি-শেখ হেলালের ব্যাংক হিসাব স্থগিত

জাহিদ মালেক, দীপু মনি ও শেখ হেলাল

জাহিদ মালেক-দীপু মনি-শেখ হেলালের ব্যাংক হিসাব স্থগিত

অনলাইন ডেস্ক

আওয়ামী লীগ সরকারের সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি, সাবেক সংসদ সদস্য এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচাতো ভাই শেখ হেলাল উদ্দিন ও তাঁদের পরিবারের মোট ১১ জনের ব্যাংক হিসাব স্থগিত করেছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। এর বাইরে সেনাবাহিনী থেকে অব্যাহতিপ্রাপ্ত এবং টেলিযোগাযোগ নজরদারির জাতীয় সংস্থা ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) সাবেক মহাপরিচালক মেজর জেনারেল জিয়াউল আহসানের ব্যাংক হিসাবও স্থগিত করা হয়েছে। একইসঙ্গে এসব ব্যক্তির মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেনও স্থগিত করার নির্দেশ দিয়েছে বিএফআইইউ।

ব্যাংক হিসাব স্থগিত করার তালিকায় থাকা বাকিরা হলেন জাহিদ মালেকের ছেলে রাহাত মালেক ও মেয়ে সিনথিয়া মালেক; দীপু মনির স্বামী তৌফিক নওয়াজ ও বড় ভাই জে আর ওয়াদুদ টিপু; শেখ হেলালের স্ত্রী রূপা চৌধুরী, ছেলে ও সাবেক সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়।

 

সোমবার (১৯ আগস্ট) বিএফআইইউ দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে এ–সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে। এ ছাড়া এসব ব্যক্তির মাতা, পিতা, ছেলে, মেয়ে ও তাঁদের মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেনও স্থগিত করা হয়েছে। পাশাপাশি তাঁদের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে বিএফআইইউ।

এ নির্দেশনার ফলে এসব হিসাবে সব ধরনের লেনদেন বন্ধ থাকবে।

চিঠিতে উল্লেখিত ব্যক্তিদের পিতা, মাতা ও স্বামীর নাম; জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্মতারিখ উল্লেখ করা হয়েছে। বিএফআইইউ বলেছে, আগামী ৩০ দিন এসব হিসাবে কোনো লেনদেন করা যাবে না। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, তদন্তের প্রয়োজনে ব্যাংক হিসাবে লেনদেন স্থগিত রাখার সময় বাড়ানো হয়।

নির্দেশনায় বলা হয়েছে, স্থগিত করা সব ব্যাংক হিসাবের সংশ্লিষ্ট তথ্য বা দলিল, যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী প্রভৃতি তথ্য সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো চিঠি দেওয়ার তারিখ থেকে পাঁচ কার্যদিবসের মধ্যে বিএফআইইউর কাছে পাঠাবে।

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি সর্বশেষ আওয়ামী লীগ সরকারের সমাজকল্যাণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি এর আগে আওয়ামী লীগ সরকারের পররাষ্ট্র ও শিক্ষামন্ত্রী ছিলেন। সাবেক মন্ত্রী দীপু মনিকে আজ সন্ধ্যায় রাজধানীর বারিধারা এলাকা থেকে গ্রেপ্তার করার তথ্য জানিয়েছে ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম বিভাগ।  

news24bd.tv/আইএএম