হজের খরচ কমানোর প্রস্তাব উপদেষ্টা পরিষদের

ফাইল ছবি

হজের খরচ কমানোর প্রস্তাব উপদেষ্টা পরিষদের

অনলাইন ডেস্ক

হজের খরচ যেন যৌক্তিকভাবে কমানো যায়, তা নির্ধারণ করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষে এ তথ্য জানান সৈয়দা রিজওয়ানা হাসান।  

তিনি বলেন, হজ একটা বড় ব্যাপার মুসলমানদের জন্য।

কিন্তু এই পবিত্র কাজেও একটি সিন্ডিকেট দেখতে পাই। তারা কারসাজি করে হজের প্যাকেজ মূল্য বাড়িয়ে তোলে। হজের যে খরচ, সেটি যৌক্তিক পর্যায়ে কমিয়ে আনা যায়, সে জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় কাজ শুরু করেছে।

হজের নতুন প্যাকেজ কত হতে পারে এ প্রসঙ্গে তিনি বলেন, কত হতে পারে, কত কমানো যেতে পারে সেই আলোচনা হয়েছে।

বর্তমান প্যাকেজ যে অনেক বেশি, সেটি কমিয়ে আনা সম্ভব, সে বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে।

গত বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজ ঘোষণা করে তৎকালীন সরকার। সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সর্বনিম্ন প্যাকেজ ছিল পাঁচ লাখ ৭৯ হাজার টাকা। আর বেসরকারিভাবে সর্বনিম্ন প্যাকেজ ছিল প্রায় পাঁচ লাখ ৯০ হাজার টাকা।

এ বছর এখনো হজের প্যাকেজ ঘোষণা হয়নি। চলছে প্রাক নিবন্ধন। আগামী ১ সেপ্টেম্বর থেকে চূড়ান্ত নিবন্ধন শুরু হয়ে চলবে ৩০ নভেম্বর পর্যন্ত।

এদিকে, গত ২৬ আগস্ট ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি পবিত্র হজ পালন করতে পারবেন।

news24bd.tv/SHS