কলকাতার ধর্ষণ-খুন মামলার দ্রুত বিচার দরকার: নরেন্দ্র মোদি

ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (ফাইল ছবি)

কলকাতার ধর্ষণ-খুন মামলার দ্রুত বিচার দরকার: নরেন্দ্র মোদি

অনলাইন ডেস্ক

কলকাতার আর জি কর হাসপাতালে ঘটে যাওয়া ধর্ষণ-খুন মামলার দ্রুত বিচার চেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার (৩১ আগস্ট) দিল্লির বিচার বিভাগের একটি জাতীয় সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ কথা বলেন।

বিচার বিভাগকে সংবিধানের অভিভাবক হিসেবে বিবেচনা করা হয় এবং সুপ্রিম কোর্ট এবং বিচার বিভাগ দায়িত্ব পালন করেছে বলেও উল্লেখ করেন তিনি। ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের উপস্থিতিতে জেলা বিচার বিভাগের একটি জাতীয় সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ভাষণ দিতে গিয়ে মোদি আরও বলেন, ভারতের জনগণ কখনও সুপ্রিম কোর্ট বা বিচার ব্যবস্থার প্রতি কোনো অবিশ্বাস দেখায়নি।

এসময় জরুরি অবস্থা জারিকে একটি "অন্ধকার" সময় হিসাবে বর্ণনা করে মোদি বলেন, বিচার বিভাগ মৌলিক অধিকার সমুন্নত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

আরও পড়ুন: ভাস্কর্য ভেঙে পড়ার ঘটনায় ক্ষমা চাইলেন মোদি

এদিকে জাতীয় নিরাপত্তার বিষয়ে মোদি বলেন, বিচার বিভাগ জাতীয় স্বার্থকে সর্বাগ্রে রেখে জাতীয় অখণ্ডতা রক্ষা করেছে। "নারীর প্রতি অত্যাচারের ক্ষেত্রে যত দ্রুত বিচার হবে, জনসংখ্যার অর্ধেক তাদের নিরাপত্তার ব্যাপারে তত বেশি আশ্বাস পাবে," বলেও মন্তব্য করেন তিনি।

এর আগে কলকাতায় একজন ডাক্তারকে ধর্ষণ ও হত্যার অভিযোগ এবং থানে দুই কিন্ডারগার্টেন পড়ুয়া মেয়ের উপর যৌন নিপীড়নের পটভূমিতে তিনি বলেছিলেন যে মহিলাদের বিরুদ্ধে নৃশংসতা এবং শিশুদের নিরাপত্তা সমাজের জন্য গুরুতর উদ্বেগের বিষয়।

সম্মেলনে মোদি আরও উল্লেখ করেন, নারীদের বিরুদ্ধে অপরাধ মোকাবেলা করার জন্য বেশ কিছু কঠোর আইন রয়েছে এবং দ্রুত বিচার নিশ্চিত করার জন্য ফৌজদারি বিচার ব্যবস্থার মধ্যে আরও ভাল সমন্বয় নিশ্চিত করার প্রয়োজন ছিলো। (সূত্র: দ্য হিন্দু) 

news24bd.tv/SC