গাজা যুদ্ধবিরতিতে মধ্যস্থতাকারী হিসাবে যুক্তরাষ্ট্রের ভূমিকা প্রশ্নবিদ্ধ

সংগৃহীত ছবি

গাজা যুদ্ধবিরতিতে মধ্যস্থতাকারী হিসাবে যুক্তরাষ্ট্রের ভূমিকা প্রশ্নবিদ্ধ

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ হামাসের শীর্ষ নেতাদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ এনেছে। হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার এবং ফিলিস্তিনি গোষ্ঠীর আরও কয়েকজন বিশিষ্ট ব্যক্তিকে গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে মারাত্মক হামলার জন্য অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র।  

নিহত আসামীরা হলেন- হামাসের প্রাক্তন রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহ, যাকে জুলাই মাসে তেহরানে হত্যা করা হয়েছিল; মোহাম্মদ দেইফ, যিনি জুলাই মাসে গাজায় ইসরায়েলের বিমান হামলায় নিহত হন; এবং মারওয়ান ইসা, যিনি ইসরাইলের তথ্য অনুযায়ী মার্চ মাসে একটি হামলায় নিহত হয়েছেন।  

জীবিত আসামীদের মধ্যে আছেন- হামাসের নতুন নেতা ইয়াহিয়া সিনওয়ার, যিনি গাজায় রয়েছেন বলে বিশ্বাস করা হয়; খালেদ মেশাল, যিনি দোহায় থাকেন এবং গ্রুপের প্রবাসী অফিসের প্রধান; এবং আলি বারাকা, লেবাননে অবস্থিত হামাসের একজন সিনিয়র কর্মকর্তা।

ইউএস অ্যাটর্নি জেনারেল গারল্যান্ড এক বিবৃতিতে বলেছেন, "এই আসামীরা - অস্ত্র, রাজনৈতিক সমর্থন এবং ইরান সরকারের অর্থায়নে সজ্জিত। তারা ইসরায়েল রাষ্ট্রকে ধ্বংস করার এবং সেই লক্ষ্যের সমর্থনে বেসামরিকদের হত্যা করার জন্য হামাসের প্রচেষ্টাকে নেতৃত্ব দিয়েছে। "

মার্কিন প্রসিকিউটররা ফেব্রুয়ারিতে ছয়জনের বিরুদ্ধে অভিযোগ এনেছিল, কিন্তু হানিয়েহকে ধরার আশায় অভিযোগটি প্রকাশ্যে আনা হয়নি বলে উল্লেখ করেছে সংবাদ সংস্থা রয়টার্স  রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের রাজধানীতে হানিয়েহকে হত্যার পর ইসরায়েলকে দায়ী করা হয়। এরপরেই বিচার বিভাগ অভিযোগ নিয়ে প্রকাশ্যে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এই অভিযোগটি তখন এসেছে যখন মার্কিন যুক্তরাষ্ট্র গাজায় যুদ্ধের অবসান ঘটাতে মিশর কাতারের সাথে আলোচনা করছে।  

আমেরিকান ইউনিভার্সিটি অফ বৈরুতের একজন বিশিষ্ট ফেলো রামি খুরি আল জাজিরাকে বলেছেন যে হামাসের শীর্ষ নেতাদের অভিযুক্ত করার মার্কিন সিদ্ধান্ত চলমান যুদ্ধবিরতি আলোচনায় মধ্যস্থতাকারী হিসাবে তার ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করছে।

খুরি বলেছেন “যুক্তরাষ্ট্র গাজায় তার বর্তমান কর্মকাণ্ডে ইসরায়েলকে জোরালোভাবে সমর্থন করছে – যাকে জাতিসংঘ একটি গণহত্যা বলে অভিহিত করেছে। এবং এটি দীর্ঘকাল ধরে হামাস এবং হিজবুল্লাহর মতো গোষ্ঠীগুলির বিরোধিতা করেছে, তাদের সন্ত্রাসী গোষ্ঠী হিসাবে মনোনীত করেছে। " 

তিনি আরও বলেন, ফিলিস্তিনি গোষ্ঠীকে অভিযুক্ত করার পদক্ষেপটি আরও দেখায় যে যুক্তরাষ্ট্র হামাসকে তার কর্মের জন্য দায়ী করতে খুব আগ্রহী কিন্তু ইসরায়েলকে তার কর্মের জন্য জবাবদিহি করতে ইচ্ছুক নয়। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম