রাজস্ব কর্মকর্তা-কর্মচারীদের কড়া নোটিশ 

জাতীয় রাজস্ব বোর্ড

রাজস্ব কর্মকর্তা-কর্মচারীদের কড়া নোটিশ 

নিজস্ব প্রতিবেদক

রাজস্ব কর্মকর্তাদের সময়মতো অফিস করার বিষয়ে নোটিশ জারি করা হয়েছে। সোমবার (৯ সেপ্টেম্বর) এক অফিস আদেশে তাদের ৯টার আগেই কর্মস্থলে উপস্থিত হতে বলা হয়।  

জাতীয় রজস্ব বোর্ড ঢাকা অফিসের ওই অফিস আদেশে বলা হয়, আয়কর উইংয়ের অধীন যেকোনো অফিসে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীকে সকাল ৯টার আগে কর্মস্থলে আসতে হবে। সকাল ৯টা থেকে নিজ নিজ কাজ শুরু করবেন।

কোনো কর্মকর্তা একাধিক দায়িত্বে নিয়োজিত থাকলে তিনি কোথায় আছেন তা অনুপস্থিত কার্যালয়ের দৃশ্যমান স্থানে কাগজে নোটিশ আকারে লিপিবদ্ধ করবেন।  

এতে বলা হয়, কর কমিশনার বা মহাপরিচালকরা তার অধীন অফিসসমূহে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীর অফিসে উপস্থিতির বিষয়টি নিশ্চিত করবেন এবং প্রয়োজনে বিধি মোতাবেক ব্যবস্থা নেবেন।  সার্কেল কর্মকর্তা তার অধীন অফিসসমূহে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীর কর্মস্থলে উপস্থিতির বিষয়টি তদারক করবেন এবং প্রয়োজনে বিধি মোতাবেক ব্যবস্থা নেবেন।  

নোটিশে বলা হয়, কর্মস্থল ত্যাগ ও কর্মস্থলের বাইরে অবস্থানের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিধি অনুসরণ করতে হবে।

সব স্তরের ঊর্ধ্বতন অফিস অধস্তন অফিসের ক্ষেত্রে এর প্রয়োগ নিশ্চিত করবে। কোনো কর্মকর্তা ছুটিতে থাকলে বা মিটিং বা অন্য কোনো কারণে অফিসের বাইরে থাকলে- এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি লিপিবদ্ধ করে দৃশ্যমান স্থানে ঝুলিয়ে রাখবেন।

আদেশে বলা হয়, কর কমিশনাররা আইনানুগ বাধ্যবাধকতা ও জাতীয় রাজস্ব বোর্ডের লিখিত নির্দেশনা ব্যতীত অন্য সব ক্ষেত্রে উপ-করকমিশনার প্রণীত খসড়া কর আদেশ অনুমোদন দেওয়া হতে বিরত থাকবেন। তিনি নিয়মিতভাবে সার্কেল ও রেঞ্জ অফিস পরিদর্শন করবেন এবং সঠিকভাবে কর্মসম্পাদনের বিষয়ে নির্দেশনা দেবেন।  

এতে আরও বলা হয়, পরিদর্শী রেঞ্জ কর্মকর্তারা তার আওতাধীন সার্কেল অফিসগুলোর প্রতি ১৫ দিন অন্তর পরিদর্শন করবেন এবং সার্কেল অফিসে নিম্নবর্ণিত রেজিস্টারসমূহ সংরক্ষণ এবং কর্মসম্পাদন তদারক করবেন।  

১. স্টক রেজিস্টার (সার্কেলের রেজিস্টার্ড করদাতার সাথে সামঞ্জস্য থাকতে হবে)
২. রিটার্ন রেজিস্টার
৩. মাসিক কর নির্ধারণ রেজিস্টার 
৪. রেজিস্টার-৫ (আদায় রেজিস্টার)
৫.পুনঃউন্মোচন রেজিস্টার
৬. জরিমানা রেজিস্টার
৭. আপিল/ট্রাইব্যুনাল রেজিস্টার
৮. গ্রহণ রেজিস্টার
৯. মুভমেন্ট রেজিস্টার
news24bd.tv/আইএএম