জাতীয়তা, চারিত্রিক সনদ, উত্তরাধিকার সনদ দিতে পারবেন প্রশাসকরা

সংগৃহীত ছবি

সিটি কর্পোরেশন

জাতীয়তা, চারিত্রিক সনদ, উত্তরাধিকার সনদ দিতে পারবেন প্রশাসকরা

অনলাইন ডেস্ক

স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন অনুযায়ী পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সিটি কর্পোরেশনগুলোর প্রশাসকদেরকে সিটি কর্পোরেশন অধিক্ষেত্রে বিভিন্ন ধরনের নাগরিক সেবা বিশেষ করে জাতীয়তা ও চারিত্রিক সনদ, মৃত ব্যক্তির উত্তরাধিকার সনদ ইত্যাদি দেওয়ার ক্ষমতা অর্পণ করেছে স্থানীয় সরকার বিভাগ। এ ক্ষমতা অর্পন করে সম্প্রতি স্থানীয় সরকার বিভাগ থেকে সংশ্লিষ্টদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

এতে বলা হয়, 'স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯' এর ধারা ১১৭(১) অনুযায়ী পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সিটি কর্পোরেশনগুলোর প্রশাসকদেরকে সিটি কর্পোরেশন অধিক্ষেত্রে বিভিন্ন ধরনের নাগরিক সেবা বিশেষ করে জাতীয়তা ও চারিত্রিক সনদ, মৃত ব্যক্তির উত্তরাধিকার সনদ ইত্যাদি দেওয়ার ক্ষমতা অর্পণ করা হলো।

চিঠিতে বলা হয়, সিটি কর্পোরেশন (কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরদের দায়িত্ব, কার্যাবলী ও সুযোগ-সুবিধা) বিধিমালা, ২০১২ এর উপবিধি ৩ (৩) অনুযায়ী সিটি কর্পোরেশনের কাউন্সিলররা মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদ দেওয়ার দায়িত্ব ও কর্তব্য পালন করবেন।

চিঠিতে আরও বলা হয়, বর্তমান প্রেক্ষাপটে সিটি কর্পোরেশনের কোনো কাউন্সিলর কর্মস্থলে অনুপস্থিত থাকলে বা কোনো কাউন্সিলরকে কর্মস্থলে পাওয়া না গেলে নিরবচ্ছিন্ন নাগরিক সেবা নিশ্চিত করতে জনস্বার্থে প্রশাসক তার ওপর অর্পিত ক্ষমতাবলে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বা অন্য কোনো কর্মকর্তাকে বা ক্ষেত্র বিশেষে 'স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪' এর ধারা ৩ দ্বারা সন্নিবেশিত ধারা ২৫ক (২) অনুযায়ী নিযুক্ত কমিটির সদস্যদেরকে এ ক্ষমতা প্রদান করতে পারবেন।

এদিকে, জন্ম ও মৃত্যু নিবন্ধক হিসেবে সিটি কর্পোরেশনের উপযুক্ত কোনো কর্মকর্তাকে দায়িত্ব দিতে আরেকটি চিঠি পাঠিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

চিঠিতে বলা হয়, উপর্যুক্ত বিষয়ে বর্তমান প্রেক্ষাপটে সিটি কর্পোরেশন এলাকায় জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার ক্ষেত্রে সাময়িক অসুবিধা পরিলক্ষিত হওয়ায় 'জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪' এর ধারা ৪(ক) অনুযায়ী জন্ম ও মৃত্যু নিবন্ধক হিসেবে প্রযোজ্য ক্ষেত্রে কর্পোরেশনের উপযুক্ত কোন কর্মকর্তাকে দায়িত্ব প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

news24bd.tv/DHL