জনপ্রশাসনে হাতাহাতি, বাতিল হতে পারে ডিসি নিয়োগের প্রজ্ঞাপন

সংগৃহীত ছবি

জনপ্রশাসনে হাতাহাতি, বাতিল হতে পারে ডিসি নিয়োগের প্রজ্ঞাপন

অনলাইন ডেস্ক

গণ অভ্যুত্থানে সরকার পতনের পর মাঠ প্রশাসনে শৃঙ্খলা ফেরাতে বিভিন্ন কর্মকর্তাদের সরিয়ে দক্ষ ও অভিজ্ঞদের পদায়নের উদ্যোগ নেয় অন্তর্বর্তী সরকার। এর অংশ হিসেবে গত সোমবার জেলা প্রশাসক (ডিসি) পদে ২৫ জনকে নিয়োগের পর গতকাল মঙ্গলবার আরও ৩৪ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। এ নিয়ে ঘোর আপত্তি জানিয়েছেন আওয়ামী লীগ সরকারের আমলে বঞ্চিত 'বিএনপিপন্থি' হিসেবে পরিচিত কর্মকর্তারা। তাদের আপত্তির মুখে ডিসি নিয়োগের প্রজ্ঞাপন বাতিল হতে পারে।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বুধবার (১১ সেপ্টেম্বর) বেলা ১১টায় প্রধান উপদেষ্টার সঙ্গে সদ্য নিয়োগ পাওয়া ডিসিদের একটি ব্রিফিং অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সেটি অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে। এজন্য মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ডিসিদের পদায়ন হওয়া কর্মস্থলের উদ্দেশে যাত্রা করতে বারণ করা হয়েছে।

সোমবার এবং মঙ্গলবার দুই দিনে দেশের ৫৯ জেলায় নতুন ডিসি নিয়োগ দেওয়া হয়। এ পদে নিয়োগের ক্ষেত্রে বঞ্চিত হওয়ার অভিযোগ তুলে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে হট্টগোল করেন উপ-সচিব পর্যায়ের একদল কর্মকর্তা।

একইদিন দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব কে, এম, আলী আযম ও জিয়াউদ্দিনের কক্ষে হট্টগোল করেন তারা। বেলা ৩টায় বঞ্চিত কর্মকর্তারা এ দুই যুগ্ম সচিবের কক্ষ অবরুদ্ধ করে রাখেন। কর্মকর্তাদের রোষ থেকে নিজেকে বাঁচাতে যুগ্ম সচিব আলী আযম পাশের রুমের টয়লেটে প্রবেশ করে দরজা বন্ধ করে দেন। প্রায় ২ ঘণ্টা পর সিনিয়র কর্মকর্তারা সেখানে গিয়ে তাকে বের করে আনেন।

জানা গেছে, আওয়ামী লীগে সরকারের আমলে পদোন্নতিবঞ্চিত ছিলেন এসব কর্মকর্তারা। অন্তর্বর্তীকালীন সরকার সম্প্রতি তাদের উপ-সচিব পদে পদোন্নতি দিয়েছে। ডিসি হওয়ার জন্য তাদের প্রত্যাশা ছিল।

ডিসি নিয়োগে এমন অপ্রীতিকর পরিস্থিতির জন্য অন্তর্বর্তীকালীন সরকারের দপ্তরবিহীন উপদেষ্টা সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদারকে দায়ী করেছেন বঞ্চিত একাধিক কর্মকর্তা। তাদের অভিযোগ, আলী ইমাম মজুমদারের পছন্দেই আওয়ামীপন্থি কর্মকর্তারা অন্তর্বর্তীকালীন সরকারের মাঠ প্রশাসনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পাচ্ছেন। এ কাজে প্রধান উপদেষ্টার কার্যালয়ের মহাপরিচালক অতিরিক্ত সচিব আহসান কিবরিয়াও জড়িত। ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত আস্থাভাজন হিসেবে পরিচিতি রয়েছে আহসানের। এমন কর্মকর্তাদের হাতে প্রশাসন সাজানোর ক্ষমতা দেওয়ায় অন্তর্বর্তী সরকারের উদ্যোগ প্রশ্নবিদ্ধ হচ্ছে বলেও মনে করেন ডিসি নিয়োগে বঞ্চিত কর্মকর্তা।

পরে দুই কর্মকর্তাকে সঙ্গে নিয়ে বিকেল ৫টার দিকে প্রজ্ঞাপন বাতিলের দাবি নিয়ে মন্ত্রিপরিষদ সচিব ও জনপ্রশাসন সচিবের সঙ্গে সাক্ষাৎ করেন বঞ্চিতরা। বৈঠকে দুই সচিব ক্ষুব্ধ কর্মকর্তাদের আশ্বাস দিয়ে জানান, তারা বিষয়টি নিয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে কথা বলবেন এবং সমাধানের চেষ্টা করবেন।

এরই পরিপ্রেক্ষিতে শেষ পর্যন্ত ডিসি নিয়োগের দুই প্রজ্ঞাপন বাতিল হতে পারে।

যাদের নিয়ে আপত্তি

বঞ্চিত কয়েকজন উপ-সচিবের অভিযোগ, ডিসি হিসেবে নিয়োগ পাওয়া বেশির ভাগ কর্মকর্তার আওয়ামী লীগ ও ছাত্রলীগের সঙ্গে সংশ্লিষ্টতা এবং সাবেক মন্ত্রীদের সঙ্গে ঘনিষ্ঠতা ছিল। কয়েকজনের শেয়ারবাজারে মোটা অংকের বিনিয়োগ রয়েছে। কারও কারও বিরুদ্ধে সহকর্মীকে হেনস্তা করার অভিযোগ রয়েছে। এছাড়া কয়েকজনের মাঠ প্রশাসনে কাজ করার অভিজ্ঞতা নেই।

গত দুদিনে ডিসি হিসেবে নিয়োগ পাওয়া বেশ কয়েকজন ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত ছিলেন বলে অভিযোগ উঠেছে। আবার বিগত সরকারের সময়ে সর্বোচ্চ সুযোগ-সুবিধাভোগীরাও ডিসি পদ বাগিয়ে নিচ্ছেন বলে অভিযোগবঞ্চিত কর্মকর্তাদের।

গত সোমবারের প্রজ্ঞাপনে যেসব কর্মকর্তার নাম রয়েছে, তাদের মধ্যে ফরিদপুরের ডিসি মোহাম্মদ কামরুল হাসান মোল্যা আওয়ামী আমলে ঢাকার অন্যতম গুরুত্বপূর্ণ উপজেলা সাভারের ইউএনও ছিলেন। তিনি বর্তমানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে কর্মরত। বিগত সরকারের আস্থাভাজন হিসেবে তিনি গুরুত্বপূর্ণ দপ্তরে কাজ করছেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের ফারহানা ইসলামকে কুষ্টিয়ার ডিসি করা হয়েছে। তিনি নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ে থাকার সময় তৎকালীন ডিসি জিল্লার রহমানের ‘ঘনিষ্ঠজন’ হিসেবে পরিচিত ছিলেন। সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর সঙ্গেও তার বন্ধুত্ব রয়েছে। সে সুবাদে তিনি গাজী টেলিভিশনে সংবাদও পাঠ করেন। দীর্ঘদিন বাণিজ্য মন্ত্রণালয়ে আছেন ফারহানা।

২৪ ব্যাচের কর্মকর্তা চাঁদপুরের ডিসি মোহাম্মদ মোহসীন উদ্দিনকে চলতি বছরের ২৭ মার্চ রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার হিসেবে পদায়ন করে আওয়ামী লীগের সরকার। এর পরও তাকে বর্তমান প্রশাসন ডিসি করেছে। এ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

নাটোরের ডিসি রাজীব কুমার সরকার আওয়ামী লীগের কট্টর সমর্থক হিসেবে পরিচিত। সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা কামাল আব্দুল নাসের চৌধুরীর কাছের লোক হিসেবে পরিচিত রাজীব সংস্কৃতি সচিব খলিল আহমেদের পিএস (অতিরিক্ত দায়িত্ব) ছিলেন।

শেরপুরের ডিসি তরফদার মাহমুদুর রহমান সাবেক আইন বিচার ও লেজিসলেটিভ সচিব মইনুল কবিরের একান্ত সচিব (পিএস)। তিনি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন বলে অভিযোগ।

জয়পুরহাটের ডিসি সাইদুজ্জামান ‘বঙ্গবন্ধু হাইটেক পার্কের’ পিডি ছিলেন। ঢাকায় এসিল্যান্ড থাকাকালে দুর্নীতি মামলায় অভিযুক্ত হয়েছিলেন তিনি। নোয়াখালীর নতুন ডিসি খন্দকার ইশতিয়াক দীর্ঘদিন থেকে মন্ত্রিপরিষদে কর্মরত। তিনি আওয়ামী পরিবারের সদস্য এবং সরাসরি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন বলে অভিযোগ উঠেছে।

রাজশাহীর ডিসি নিয়োগ পাওয়া মো. মাহবুবুর রহমান ছিলেন সাবেক সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমদের ঘনিষ্ঠজন। সমাজসেবা অধিদপ্তরের একটি নিয়োগে নিজের পছন্দ অনুযায়ী লোক নিয়োগ দিতে এই মাহবুবুরকে নিয়োগ কমিটির সদস্য করেছিলেন নুরুজ্জামান।

এদিকে সমালোচনার মুখে সিলেটের ডিসি নিয়োগ পাওয়া পি কে এম এনামুল করিমের আদেশ বাতিল করেছে সরকার। তার পরিবর্তে সেখানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব মোহাম্মদ শের মাহবুব মুরাদকে নিয়োগ দেওয়া হয়েছে।

গত সোমবার ডিসি নিয়োগের প্রজ্ঞাপন জারির পর ফেনীর সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) এনামুল করিমের নিয়োগ নিয়ে সমালোচনার সৃষ্টি হয়। এনামুল করিম ২০১৯ সালে ফেনীর নুসরাত হত্যাকাণ্ডে অভিযুক্তদের বাঁচাতে সব ধরনের প্রচেষ্টা চালান বলে অভিযোগ রয়েছে। মৃত্যুর আগে নুসরাত জাহান রাফি ও তার মা শিরিন আক্তার ন্যায়বিচারের আশায় তার কাছে গিয়েছিলেন। এরপর এনামুল করিমের বিরুদ্ধে মামলা ভিন্ন খাতে প্রবাহিত করার অভিযোগ ওঠে।

news24bd.tv/DHL