'শিল্পকলায় শৃঙ্খলা ফেরানো সর্বোচ্চ এক মাসের কাজ'

'শিল্পকলায় শৃঙ্খলা ফেরানো সর্বোচ্চ এক মাসের কাজ'

অনলাইন ডেস্ক

দুই বছরের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব নিয়েছেন নাট্যনির্দেশক ও শিক্ষক সৈয়দ জামিল আহমেদ। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) নতুন মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ করেন তিনি। দায়িত্ব নেওয়ার পর গণমাধ্যমে এক সাক্ষাৎকারে শিল্পকলা নিয়ে আগামী দিনের কর্মপরিকল্পনাসহ নানা বিষয়ে কথা বলেছেন তিনি। এসময় তিনি বলেন, শিল্পকলা একাডেমিতে বিগত বছরগুলোতে অনেক অনিয়ম হয়েছে।

সেটা আগে থেকেই জানতাম। এটা (দায়িত্ব) নিলে আর নাটক করা হবে না। তারপরও আসিফ নজরুল সাহেব ও কয়েকজন তরুণের সঙ্গে কথা বলে আমার মনে হলো, আমার একটা দায়িত্ব রয়েছে। যেহেতু আমার জীবনটা সৎপথে পরিচালিত করেছি।
আমার কোনো রাজনৈতিক শক্তির কিছু নেই। সততার শক্তি দিয়ে হয়তো আমি ঠিক করতে পারব। এই প্রতিষ্ঠানটা যদি ভেঙে যায়, তাহলে ছারখার হয়ে যাবে। এই জায়গাটাকে বাঁচানোর জন্য আমি শেষ পর্যন্ত দায়িত্ব গ্রহণে রাজি হয়েছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নতুন প্রজন্ম বের হয়ে আসতে সাহস করেছে। আমাদের প্রজন্ম কিংবা আমাদের চেয়ে একটু কম বয়সী তারা সাহস করেনি। তারা ভেবেছে, বিকল্প কী! তারা ভয় পেয়েছে। ভেবেছে, আওয়ামী লীগ চলে গেলে জামায়াত আসবে। এরা কালচারাল ন্যাশনালিস্ট, তাদের ভয় ছিল। এ জন্য তারা চুপ করে ছিল আর বলেছে, বিকল্প কই? কিন্তু ছাত্ররা দেখিয়েছে, তারাই বিকল্প। বিকল্প জনতা তৈরি করেছে। আপনাদের এটা নিয়ে ভয় পাওয়া উচিত নয়।

তিনি আরও বলেন, শিল্পকলা একাডেমিতে যোগদানে আমার কোনো ব্যক্তিগত স্বার্থ নেই। আমি সব জায়গায় বলেছি, অনেকের ভেতর অনেক ক্ষোভ ছিল। এখানে ব্যাপক বিশৃঙ্খলা হয়েছে। সেটা হচ্ছে, প্রশাসনিক ও আর্থিক। ওটাকে পরিষ্কার না করলে পরের কাজগুলো করা যাবে না। আমি আপ্রাণ চেষ্টা করব, এ রকম কোনো দলীয়করণ যেন না হয়।

দীর্ঘদিন ধরে সংকটকাল পার করছে শিল্পকলা একাডেমি। দুই বছরে এর সংস্কার করা কতটা সম্ভব? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সবাই মিলে কাজ করলে অনেক কিছু সম্ভব। আমরা সবাই মিলে ইচ্ছা করলে প্রশাসনিক ও আর্থিক খাতের শৃঙ্খলা ফেরানো সর্বোচ্চ এক মাসের কাজ। আর ইচ্ছা না করলে তো হবে না। প্রত্যেকে দায়িত্ব পালন করলেই সম্ভব, আমার এককভাবে সম্ভব নয়। সবাই মিলে কাজ করলেই সম্ভব।  

news24bd.tv/TR