পাচার হওয়া অর্থ ফেরা‌নো নিয়ে যা বললেন অর্থ উপদেষ্টা

সংগৃহীত ছবি

পাচার হওয়া অর্থ ফেরা‌নো নিয়ে যা বললেন অর্থ উপদেষ্টা

অনলাইন ডেস্ক

বিদেশে পাচার হওয়া অর্থ দে‌শে ফেরা‌নোর বিষ‌য়ে ঢাকা সফররত মা‌র্কিন প্রতি‌নি‌ধিদ‌লের স‌ঙ্গে আলোচনা ক‌রে‌ছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। রবিবার (১৫ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মার্কিন প্রতি‌নি‌ধিদ‌লের স‌ঙ্গে বৈঠ‌কের পর এ তথ্য জানান অর্থ ও বাণিজ্য উপদেষ্টা।

শনিবার (১৪ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের রাজস্ব ও অর্থ দপ্তরের আন্তর্জাতিক অর্থায়নবিষয়ক সহকারী আন্ডারসেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল ঢাকা আসে। এই প্রতিনিধিদলের সঙ্গে যোগ দিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু।

পাচার হওয়া অর্থ ফেরা‌নোর বিষয়ে সহ‌যো‌গিতা নি‌য়ে আলাপ হয়েছে বলে জানিয়েছেন সালেহউদ্দিন আহমেদ। পরে আরও বিস্তারিত আলোচনা হবে বলেও জানান তিনি।  

অর্থ উপ‌দেষ্টা ব‌লেন, মার্কিন প্রতিনিধিদলের আমাদের মূল আলোচনা ছিল তাদের ট্রেজারি ডিপার্টমেন্ট ও ইউএসএআইডির সঙ্গে, বিশেষ করে আর্থিক সংস্কার, আর্থিক খাতে যে সহযোগিতা দরকার সেটা। দ্বিতীয় বাণিজ্যের, আমরা এক্সপোর্ট ডাইভারসিফিকেশন এবং বাণিজ্য বিভিন্ন কারিগরি সহায়তা বা বাজার এক্সপ্লোর করার বিষয়ে আলোচনা ক‌রে‌ছি।

আমরা কর্মপরিকল্পনা নিয়ে এগোব, তারা সে ব্যাপারে সহযোগিতার আশ্বাস দিয়েছে।

ইউএসএআইডির স‌ঙ্গে ২০০ মি‌লিয়ন ডলারের চু‌ক্তি সই ক‌রে‌ছে বাংলা‌দেশ। এ প্রস‌ঙ্গে সালেহউদ্দিন আহমেদ বলেন, আগে যে চুক্তি হয়েছিল তার সঙ্গে আরো ২০০ মিলিয়ন যোগ করা হয়েছে। তার মানে আরও বাড়তি টাকা তারা দেবে। কর সংস্কারের বিষয়ে আলোচনা হয়েছে বলেও জানান উপদেষ্টা।  

news24bd.tv/এসএম