তাজমহলের প্রধান গম্বুজে ফুটো, ছাদ থেকে পড়ছে পানি

তাজমহল।

তাজমহলের প্রধান গম্বুজে ফুটো, ছাদ থেকে পড়ছে পানি

অনলাইন ডেস্ক

ভারতের আগ্রার তাজমহলের প্রধান গম্বুজটি গত তিন দিনের অবিরাম বৃষ্টিতে ফ দেখা দিয়েছে। টানা এ বৃষ্টির ফলে তাজমহল প্রাঙ্গণের একটি বাগানও প্লাবিত হয়েছে। সংবাদসংস্থা পিটিআইয়ের বরতা দিয়ে হিন্দুস্তান টাইমস শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) আগ্রা সার্কেলের একজন সিনিয়র কর্মকর্তা নিশ্চিত করেছেন, তাজমহলের প্রধান গম্বুজে একটি ছিদ্র দেখা দিয়েছে, তবে এতে কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

আগ্রা সার্কেলের এএসআইয়ের সুপারিনটেনডিং চিফ রাজকুমার প্যাটেল সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘হ্যাঁ, আমরা তাজমহলের মূল গম্বুজে একটি ফুটো দেখেছি। ক্ষয় হয়ে যাওয়ায় এই ফুটোর সৃষ্টি হয়েছে। তবে এতে কোনো ক্ষতি হয়নি। আমরা ড্রোন ক্যামেরা ব্যবহার করে গম্বুজের অবস্থা যাচাই করেছি।

বৃহস্পতিবার সন্ধ্যায়, একটি ২০ সেকেন্ডের ভিডিও ভাইরাল হয়েছে, যাতে দেখা গেছে স্মৃতিস্তম্ভের একটি বাগান বৃষ্টির পানিতে ডুবে গেছে।

স্থানীয় সরকার অনুমোদিত ট্যুর গাইড বলেন, এটি আগ্রা ও সমগ্র জাতির জন্য গর্বের প্রতীক। পর্যটন শিল্পে শত শত লোকের কর্মসংস্থান প্রদান করে এটি।

সরকার অনুমোদিত আরেকজন গাইড মনিকা শর্মা বলেন, স্মৃতিস্তম্ভের যথাযথ যত্ন নেওয়া উচিত। কারণ এটি পর্যটন ক্ষেত্রের জন্য একমাত্র আশা।

আগ্রা গত তিন দিন ধরে ভারী বৃষ্টিপাতের সম্মুখীন হচ্ছে। যার ফলে শহর জুড়ে জলাবদ্ধতা দেখা দিয়েছে। এছাড়া একটি জাতীয় সড়কও বন্যায় প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে ফসলি জমি ও আশপাশের উঁচু এলাকাও।

তাজমহল ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটগুলোর একটি। ১৬৩২ থেকে ১৬৫৩ সালে মুঘল সম্রাট শাহজাহান আগ্রায় তার প্রিয়তমা স্ত্রী মমতাজ মহলের সমাধি হিসেবে তৈরি করেছিলেন। সেসময় মমতাজ সন্তান প্রসবের সময় মারা গিয়েছিলেন। সেজন্য তার স্মৃতি হিসেবে এটি তৈরি করেন।

এই আইকনিক সাদা মার্বেলের কাঠামোটি স্থাপনে বিখ্যাত পারস্য, ইসলামিক ও ভারতীয় শৈলীর মিশ্রণ ঘটেছে। কমপ্লেক্সে একটি বিশাল গম্বুজ, মিনার, বাগান ও একটি প্রতিফলিত পুল রয়েছে। চিরন্তন প্রেমের প্রতীক তাজমহলকে বিশ্বের সবচেয়ে সুন্দর ভবনগুলোর একটি হিসাবে বিবেচনা করা হয়। এটিকে মুঘল স্থাপত্যের একটি মাস্টারপিস হিসাবে ধরা হয়। প্রতি বছর এটি লক্ষ লক্ষ পর্যটককে আকর্ষণ করে।

news24bd.tv/DHL