আমরা গ্রাউন্ড জিরো অবস্থায় আছি, এডিবিকে প্রধান উপদেষ্টা

ড. মুহাম্মদ ইউনূস

আমরা গ্রাউন্ড জিরো অবস্থায় আছি, এডিবিকে প্রধান উপদেষ্টা

অনলাইন ডেস্ক

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, ‘আমরা গ্রাউন্ড জিরো অবস্থায় আছি। যত তাড়াতাড়ি সম্ভব সবকিছু করা দরকার। ’ রোববার (১৫ সেপ্টেম্বর) এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-এডিবির মহাপরিচালক তাওকো কোনিশির নেতৃত্বে একটি প্রতিনিধি দল রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা জানান।  

উল্লেখ্য, গ্রাউন্ড জিরো হচ্ছে একটা ধ্বংসস্তূপ, একটা শূন্য সমতল জায়গা-যেখানে নতুন করে কিছু গড়তে হবে।

ড. ইউনূস বলেন, ছাত্র-নেতৃত্বাধীন বিপ্লব বাংলাদেশের ক্ষুদ্র ক্ষুদ্র প্রতিষ্ঠানগুলো পুনর্গঠনের সুযোগ করে দিয়েছে।  

এ সময় অন্তর্বর্তী সরকারকে সহায়তার আগ্রহের কথা জানিয়ে এডিবির মহাপরিচালক তাওকো কোনিশি বলেন, ‘বাংলাদেশে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে এডিবির এবং দেশে গুরুত্বপূর্ণ কাঠামোগত সংস্কার শুরু করার জন্য অন্তর্বর্তী সরকারকে সহায়তা করতে আগ্রহী সংস্থাটি। ’

তিনি বলেন, ‘অন্তর্বর্তী সরকার অর্থনীতিকে স্থিতিশীল করার প্রচেষ্টা জোরদার করেছে।  এডিবির পক্ষ থেকে বাংলাদেশে নীতি-ভিত্তিক ঋণ দেওয়ার সুযোগ রয়েছে।

বৈঠকে সরকারের সদ্য চালু হওয়া আর্থিক খাতের সংস্কার, ট্যাক্স ডেটা ডিজিটালাইজেশন, ডেটার স্বচ্ছতা, জ্বালানি, বেসরকারি খাত এবং বিনিয়োগের মতো গুরুত্বপূর্ণ অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনা হয়।

প্রধান উপদেষ্টার বিশেষ দূত লুৎফী সিদ্দিকী মনে করেন, বৈদেশিক মুদ্রার বাজারের গতিশীলতা, রিজার্ভ ও রেমিটেন্সের সঙ্গে এর পারস্পরিক সম্পর্ক ইতিমধ্যে আমাদের অগ্রগামিতার সূচককে এগিয়ে থাকতে দেখা যাচ্ছে। তিনি বলেন, ‘এখানে আত্মবিশ্বাস ও বিশ্বাসযোগ্যতার একটি জায়গা রয়েছে। ’ 

সিনিয়র সচিব ও এসডিজি বিষয়ক প্রধান লামিয়া মোর্শেদ, এডিবির সিনিয়র উপদেষ্টা এডিমন গিনটিং, কান্ট্রি ডিরেক্টর মনোনীত হো ইউন জিয়ং এবং ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং বৈঠকে উপস্থিত ছিলেন।
news24bd.tv/আইএএম