মহাকাশ থেকে যুক্তরাষ্ট্রের নির্বাচনে কিভাবে ভোট দেবেন সুনিতারা? 

সংগৃহীত ছবি

মহাকাশ থেকে যুক্তরাষ্ট্রের নির্বাচনে কিভাবে ভোট দেবেন সুনিতারা? 

অনলাইন ডেস্ক

গত জুন মাসে বোয়িং এর স্টারলাইনার মহাকাশযানে নাসার বুচ উইলমোর এবং সানি উইলিয়ামস মহাকাশ স্টেশনে যাত্রা করেন। কথা ছিল এক সপ্তাহ পরেই পৃথিবীতে ফিরবেন তারা। অর্থাৎ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রায় পাঁচ মাস আগে পৃথিবীতে ফিরে আসার কথা ছিল তাদের। কিন্তু স্পেস এজেন্সি ক্যাপসুলটিকে  ঝুঁকিপূর্ণ বলে মনে করায় আপাতত মহাকাশেই থাকছেন তারা।

 

আগামী ২০২৫ সাল পর্যন্ত মহাকাশে থাকবেন এই দুই প্রবীণ মহাকাশচারী। তাদের নিকটতম ভোটদানের স্থান থেকে ২০০ মাইল উপরে ভাসবেন নভেম্বরে ভোট গ্রহণের দিনে। কিন্তু তারপরেও তারা ভোট দিতে পারবেন। টেক্সাসের একটি বিশেষ আইনের জন্য দুই মহাকাশচারী এখনও তাদের নাগরিক দায়িত্ব পালন করতে সক্ষম হবেন।

গত ১৩ সেপ্টেম্বর একটি সংবাদ সম্মেলনের সময় উইলিয়ামস স্পেস স্টেশন থেকে সাংবাদিকদের বলেছিলেন, নাগরিক হিসাবে এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব, এবং আমি মহাকাশ থেকে ভোট দেওয়ার অপেক্ষায় রয়েছি।  

১৯৯৭ সালে টেক্সাস আইনসভা একটি বিল পাস করার পর থেকে আমেরিকান মহাকাশচারীরা মহাকাশ থেকে ভোট দিতে সক্ষম হয়েছেন। সেই বছর, নাসা মহাকাশচারী ডেভিড উলফ রাশিয়ার মির স্পেস স্টেশনে মিশনের সময় প্রথম আমেরিকান হিসেবে মহাকাশে থেকে ভোট দেন।

স্পেস স্টেশন এবং মিশন কন্ট্রোলের মধ্যে বেশিরভাগ ডেটা যেভাবে স্থানান্তরিত হয়, মহাকাশ থেকে ভোটের তথ্যও সেভাবে স্থানান্তরিত করা হবে।  

নাসার তথ্য অনুসারে, উইলমোর এবং উইলিয়ামস তাদের ইলেকট্রনিক ব্যালটগুলি পূরণ করার পরে, ফর্মগুলি এনক্রিপ্ট করা হবে এবং স্পেস স্টেশনের অন-বোর্ড কম্পিউটার সিস্টেমে আপলোড করা হবে। সেখান থেকে, ব্যালটগুলি একটি ট্র্যাকিং এবং ডেটা রিলে স্যাটেলাইটের মাধ্যমে নিউ মেক্সিকোর লাস ক্রুসেসের নাসা হোয়াইট স্যান্ডস টেস্ট ফ্যাসিলিটিতে একটি গ্রাউন্ড অ্যান্টেনায় প্রবাহিত হবে।  

স্পেস এজেন্সি তারপর ব্যালটটি হিউস্টনের মিশন নিয়ন্ত্রণে এবং তারপর ব্যালট প্রক্রিয়াকরণের জন্য দায়ী কাউন্টি ক্লার্কের কাছে স্থানান্তর করবে।

বেশিরভাগ মার্কিন মহাকাশচারীদের মতো, উইলমোর এবং উইলিয়ামস টেক্সাসের হ্যারিস কাউন্টিতে নাসার জনসন স্পেস সেন্টারের কাছে বাস করেন। সেখানকার নির্বাচনী কর্মকর্তারা নিশ্চিত করেছেন, তারা মহাকাশচারীদের ব্যালট পাঠাতে মহাকাশ সংস্থার সাথে কাজ করছেন।

উইলমোর এবং উইলিয়ামসের ব্যালটগুলি তাদের ফেরার প্রায় পাঁচ মাস আগে পৃথিবীতে ফিরবে। এই দুই মহাকাশচারী ২০২৫ সালের ফেব্রুয়ারিতে স্পেসএক্সের ক্রু ড্রাগন মহাকাশযানে করে বাড়ি ফিরবেন বলে জানা গেছে। সূত্র: সিএনএন 

news24bd.tv/এসএম