শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন আজ, তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস

সংগৃহীত ছবি

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন আজ, তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কায় আজ শনিবার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের নির্বাচনে প্রার্থীদের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে।  

এই নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে রনিল বিক্রমাসিংহে, বিরোধী নেতা সাজিথ প্রেমাদাসা ও অনুরা কুমার দিসানায়েকের মধ্যে। চরম অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট মোকাবেলাই বিজয়ী প্রার্থীর জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন বিশ্লেষকরা।

২০২২ সালের চরম অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের পর দেশটিতে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছিলেন রনিল বিক্রমাসিংহে। মূলত ২০২২ সালে ডলার সংকটের কারণে ধসে পড়েছিল শ্রীলঙ্কার অর্থনীতি। তাই এবারের নির্বাচনে অর্থনৈতিক সংকট সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে। দেশটিতে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছিল ৭০ শতাংশ।

যদিও গত মাসে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ০.৫ শতাংশে। তা ছাড়া গত তিন বছরের মধ্যে প্রথম জিডিপি বাড়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। দেশটিতে এখনো লাখ লাখ মানুষ দরিদ্র ও ঋণগ্রস্ত। নতুন প্রেসিডেন্ট তাদের ভবিষ্যেক সমৃদ্ধির দিকে নিয়ে যাবেন বলেই আশাবাদী দেশটির জনগণ।

শ্রীলঙ্কায় আন্তর্জাতিক ক্রাইসিস গ্রুপের সিনিয়র কনসালট্যান্ট আলান কিনান বলেন, এখনো শ্রীলঙ্কায় বহু মানুষ নিজেদের প্রয়োজন মেটাতে হিমশিম খাচ্ছে। এবারের প্রেসিডেন্ট নির্বাচন রাজনৈতিক ভবিষ্যতের জন্য তাই গুরুত্বপূর্ণ।

সামগ্রিক ভোটের কমপক্ষে ৫০ শতাংশ বা তার বেশি ভোটপ্রাপ্ত প্রার্থীকে বিজয়ী ঘোষণা করা হবে। প্রথম রাউন্ডে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পেলে যে দুই প্রার্থী সবচেয়ে বেশি ভোট পাবেন তাদের মধ্যে রান-অফ ভোটের আইনি বিধান রয়েছে।

স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হবে এবং শেষ হবে বিকেল ৪টায়।

তার কিছুক্ষণ পরই শুরু হবে গণনা। নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে বিজয়ীর নাম ঘোষণা করবে সম্ভবত রবিবার। শপথ অনুষ্ঠান সাধারণত একই দিনে অনুষ্ঠিত হয়। সূত্র : এনডিটিভি

news24bd.tv/কেআই