লেবাননে হত্যা ও ধ্বংস বন্ধে আহ্বান গুতেরেসের

সংগৃহীত ছবি

লেবাননে হত্যা ও ধ্বংস বন্ধে আহ্বান গুতেরেসের

অনলাইন ডেস্ক

গত কয়েকদিন ধরে ইসরায়েল-লেবাননের ভিতর হামলা পালটা হামলা চলছে। ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত লেবানন জুড়ে ৬২০ জনের বেশি লোক নিহত এবং ১ হাজার ৮০০ জনের বেশি আহত হয়েছে।

এরই মধ্যে ১০ হাজারের বেশি মানুষ নিরাপদ স্থানে স্থানান্তর হয়েছেন। দেশটিতে বাস্তুহারা হয়ে পড়েছে প্রায় ৫ লাখ মানুষ।

লেবাননে চলমান এই সংকট নিয়ে কঠোর প্রতিক্রিয়া জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, লেবানন আরেকটি গাজা হতে পারে না। একইসঙ্গে লেবাননে হত্যা ও ধ্বংস বন্ধ করতেও আহ্বান জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

লেবানন-ইসরায়েলের মধ্যে ক্রমবর্ধমান সংঘাতের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে ভাষণ দিয়েছেন সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস। সেখানে তিনি বলেছেন, লেবানন আরেকটি গাজা হতে পারে না।  

আন্তোনিও গুতেরেস বলেন, আমি এই আগুন নেভাতে সাহায্য করার জন্য (সিকিউরিট) কাউন্সিলকে জোর দিয়ে কাজ করার জন্য অনুরোধ করছি। সংঘাতরত পক্ষগুলোকে অবিলম্বে শত্রুতা বন্ধ করতে হবে... বেসামরিকদের রক্ষা করতে হবে। বেসামরিক অবকাঠামোকে হামলার লক্ষ্যবস্তু করা উচিত নয়। জাতিসংঘের সকল সম্পদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। আন্তর্জাতিক আইনকে অবশ্যই সম্মান করতে হবে।  

তিনি আরও বলেন, সব পক্ষের কাছে আমার অনুরোধ, আসুন স্পষ্ট কণ্ঠে বলি: হত্যা ও ধ্বংস বন্ধ করুন, হুমকির সুরে কথা বলা কমিয়ে দিন এবং সংঘাতের কিনারা থেকে সরে আসুন। গুতেরেস বলেন, আমাদের “যেকোন মূল্যে” যুদ্ধ এড়ানো উচিত।

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক