‘আহতদের চিকিৎসায় সন্তুষ্ট চীন থেকে আসা স্বাস্থ্য বিশেষজ্ঞ দল’ 

সংবাদ সম্মেলনে কথা বলছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুবিভাগের অতিরিক্ত সচিব ড. শাহ্ মো. হেলাল উদ্দীন

‘আহতদের চিকিৎসায় সন্তুষ্ট চীন থেকে আসা স্বাস্থ্য বিশেষজ্ঞ দল’ 

অনলাইন ডেস্ক

জুলাই-আগস্ট বিপ্লবে আহতের চিকিৎসায় সন্তোষ প্রকাশ করেছে চীন থেকে আসা স্বাস্থ্য বিশেষজ্ঞ দল। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ ত্য জানান স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুবিভাগের অতিরিক্ত সচিব ড. শাহ্ মো. হেলাল উদ্দীন।  

তিনি জানান, বাংলাদেশ সরকারের আমন্ত্রণে অতি অল্প সময়ের মধ্যে চায়না মেডিকেল অ্যাসেসমেন্ট টিম বাংলাদেশে আসে। টিমটা বাংলাদেশে এসেছে ২২ সেপ্টেম্বর এবং কাজ শুরু করেছেন ২৩ সেপ্টেম্বর।

এ সময়ের মধ্যে তারা ১৬০ জন রোগী ভিজিট করেছেন। এর মাঝে তারা ১০৫ জন রোগীর মেডিকেল রেকর্ডস পরীক্ষা করেছেন।

তিনি বলেন, `চীনের রাষ্ট্রদূতকে অবহিত করার পর চীন সরকার ২৪ ঘণ্টার মধ্যে মেডিকেল টিম গঠন করে ৪৮ ঘণ্টার মধ্যে এই টিমকে বাংলাদেশে পাঠিয়েছেন। এটা অসাধারণ একটা ব্যাপার।

তারা এই সীমিত সময়ের মধ্যে পাঁচটি হাসপাতাল ভিজিট করেছেন। এই মেডিকেল টিমটি রোগীদের দেখে ডাক্তারদের চিকিৎসার ব্যাপারে পরামর্শ দিয়েছেন। তাছাড়া এই ১০৫ জন রোগীর মধ্যে কয়েকজনের অবস্থা খুবই গুরুতর। চীন থেকে যে টিমটি এসেছে সেটি মূলত একটি অ্যাসেসমেন্ট টিম। তারা গিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এবং বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে আমাদের একটি পূর্ণাঙ্গ অ্যাসেসমেন্ট রিপোর্ট পাঠাবেন। গুরুতর আহত রয়েছেন তিনজন। এদের মধ্যে দুইজন আইসিইউতে আছন, একজন চোখে গুরুতরভাবে আহত হয়েছেন।  নার্ভ ইনজুরি আছে কিছু রোগীর।

অতিরিক্ত সচিব আরও বলেন, গুরুতর আহতদের ব্যাপারে আমাদের প্রাথমিক চেষ্টা থাকবে, যাতে বাংলাদেশ সুচিকিৎসা করা যায়। চীনের মেডিকেল অ্যাসেসমেন্ট টিমের রিপোর্ট দেখে তাদের পরামর্শের ভিত্তিতে এ ব্যাপারে আমরা পদক্ষেপ নেব। আমরা চেষ্টা করছি, যাতে চাইনিজ এক্সপার্টেদের দেশে এনে অথবা প্রয়োজনের নিরিখে প্রয়োজনীয় মেডিকেল যন্ত্রপাতি আনতে। আহতদের বিদেশে পাঠানোর ভাবনাও আছে আমাদের। এ ব্যাপারে স্বাস্থ্য উপদেষ্টা এবং স্বাস্থ্য মন্ত্রণালয় খুবই আন্তরিক। গুরুতর আহতসহ সব আহতদের চিকিৎসা নিশ্চিত করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো ঘাটতি থাকবে না।  

তিনি আরও বলেন, চীন থেকে আগত মেডিকেল টিম গণঅভ্যুত্থানে আহত ছাত্র জনতার চিকিৎসা ব্যবস্থা এবং তাদের চিকিৎসা আমরা আন্তর্জাতিক প্রটোকল অনুযায়ী দিতে পারছি কি না এটা তারা পর্যবেক্ষণ করেছেন। এটি নিয়ে তারা খুবই সন্তুষ্ট। আমাদের হাসপাতালগুলোর ইক্যুইপমেন্ট বিষয় ক্যাপাসিটি লিমিটেশন আছে কিনা এ বিষয়টিও তারা দেখেছেন। এ জায়গায় আমাদের কিছু ঘাটতি আছে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ টি এম সাইফুল ইসলামসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
news24bd.tv/আইএএম

সম্পর্কিত খবর