অস্ট্রেলিয়ায় বাড়ছে মাঙ্কিপক্স রোগীর সংখ্যা

সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়ায় বাড়ছে মাঙ্কিপক্স রোগীর সংখ্যা

অনলাইন ডেস্ক

প্রাণঘাতী ছোঁয়াচে রোগ এমপক্সে (মাঙ্কিপক্স) আক্রান্ত রোগীর সংখ্যা দ্রুত গতিতে বাড়ছে অস্ট্রেলিয়ায়। গত তিন মাসে দেশটিতে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন শত শত রোগী। সংবাদমাধ্যম এবিসি এক প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করেছে।  

অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র এবং বিশেষজ্ঞ চিকিৎসক ম্যাথিউ শিল্ডসের বরাত দিয়ে এবিসি জানিয়েছে, চলতি ২০২৪ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন ৭৩৭ জন।

আক্রান্তদের বেশিরভাগই রোগটির সংস্পর্শে এসেছেন গত জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে।

ম্যাথিউ শিল্ড বলেন, “শহর এলাকার তুলনায় এর আশপাশ বা বাইরের এলাকাগুলোর বাসিন্দারা বেশি আক্রান্ত হচ্ছেন। আমরা ইতোমধ্যে দেশজুড়ে এমপক্সের টিকাদান কার্যক্রম শুরু করেছি, তবে মফস্বল এবং গ্রামীণ এলাকাগুলোতে এই কর্মসূচি কিছুটা দুর্বলভাবে পরিচালিত হচ্ছে। ”

বিশেষজ্ঞদের মতে পশ্চিম ও মধ্য আফ্রিকার উষ্ণ ও আদ্র বনাঞ্চলের বানররা ছিল মাঙ্কিপক্স রোগের প্রথম শিকার।

পরে একসময় মানবদেহেও সংক্রমিত হওয়া শুরু করে রোগটি। এই রোগে প্রতি ১০০ আক্রান্ত রোগীর মধ্যে মৃত্যু হয় ৪ জনের।  

অস্ট্রেলিয়ায় প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২২ সালে। সে বছর মোট ১৪৪ জন আক্রান্ত হয়েছিলেন এই রোগে। পরের বছর ২০২৩ সালে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল মাত্র ২৬ জন। সেই হিসেবে চলতি বছর আক্রান্তদের সংখ্যা বেড়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

মাঙ্কিপক্স রোগের জন্য এখনও সুনির্দিষ্ট কোনো টিকা বা ওষুধ আবিষ্কার হয়নি। তবে ডব্লিউএইচও এর তথ্যমতে, জলবসন্তের জন্য ব্যবহৃত টিকা মাঙ্কিপক্স প্রতিরোধে ৮৫ শতাংশ কার্যকর।

news24bd.tv/এসএম