মঞ্চকে বিদায় জানালেন অঞ্জন দত্ত

অঞ্জন দত্ত। ফাইল ছবি

মঞ্চকে বিদায় জানালেন অঞ্জন দত্ত

অনলাইন ডেস্ক

গানের জগতে দুই বাংলায় পরিচিত মুখ অঞ্জন দত্ত। তবে গানই শুধু নয়, তার অভিনয়ের ভক্তও কম নয়। পাশাপাশি তার নির্মাণের ভক্তও আছে। এসব ছাপিয়ে মঞ্চে রেখেছেন নিজের প্রতিভার স্বাক্ষর।

তবে তিনি জানিয়েছেন এক খারাপ খবর। আর কখনোই অভিনেতা হয়ে মঞ্চে উঠবেন না তিনি। আজ সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি নাটকের পোস্টার দিয়ে জানিয়েছেন এটাই তার শেষ মঞ্চে ওঠা। কেন এমন সিদ্ধান্ত- অনুসারীদের এমন প্রশ্নের সোজাসাপ্টা উত্তরও দিয়েছেন অঞ্জন।

মমতাজ নামের একজন প্রশ্ন করেছেন, ‘শেষ কেন?’ উত্তরে অঞ্জন লিখেছেন ‘নাটক মানে ফিজিক্যালি প্রচণ্ড পরিশ্রম। ’ অর্ণব লাহিড়ি মন্তব্যে লিখেছেন, ‘আপনি কখনো কোনো দিন শেষ কথাটা বলবেন না। আমরা যাঁরা আপনার গুণমুগ্ধ ভক্ত, হৃদয় টা কেঁপে ওঠে। আপনি তো বলেছেন… শেষ বলে কিছু নেই।
শেষ যেখানে, যেন শুরু সেখানে। ’ এটির উত্তরে অঞ্জন লিখেছেন, ‘নভেম্বর শুরু, শেষ হতে আগস্ট। ’

কলকাতার একটি সংবাদমাধ্যমকে এ নিয়ে অঞ্জন বলেন, “নভেম্বরে যখন নাটকটা করব ৭১ বছর বয়স হয়ে যাবে। আমি নিজেকে শুধু পরিচালক হিসাবে দেখি না। নাটকে নিজে অভিনয় করি। ৭১ বছর বয়স হচ্ছে বলে যে আমি ছবি করা বন্ধ করছি তা নয়। মঞ্চে দাঁড়িয়েই গানের শো করছি। কিন্তু নাটক করতে গেলে শারীরিক দিক থেকে যে পরিশ্রম করতে হয়, সেটা আমি ৭১ বছর বয়সের পর পারব বলে মনে হচ্ছে না। তাই ভাবলাম, সিদ্ধান্তটা নিয়ে নিই। ’

অঞ্জন স্পষ্ট জানান, ‘আরো একটা লেয়ার’ নাটকটিই হতে যাচ্ছে তার প্রডাকশনে শেষ নাটক। এবং চলতি বছরের নভেম্বর থেকে আগামী বছরের আগস্টে শেষ হবে এটি। এর মধ্যে কোথায় প্রদর্শনী হবে, সব বিস্তারিত পরে জানাবেন বলেও জানান।

শেষ নাটকের ঘোষণায় বহু অঞ্জন অনুসারী আবেগাপ্লুত হয়ে পড়েছেন। মন্তব্যের ঘরে বহুজন তাদের মতামত জানাচ্ছেন। বেশির ভাগেরই মন্তব্য, ‘শেষ বলো না দাদা, মন কাঁদে’!

news24bd.tv/DHL