কর্মীদের বঞ্চিত করার দায়ে ব্রিটেনের একই পরিবারের ৪ সদস্যের কারাদণ্ড

জেনেভার আদালত।

কর্মীদের বঞ্চিত করার দায়ে ব্রিটেনের একই পরিবারের ৪ সদস্যের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

ব্রিটেনের সবচেয়ে ধনী পরিবার হিন্দুজার চার সদস্যকে বিভিন্ন মেয়াদে আদালত কারাদণ্ড দিয়েছেন। গত শুক্রবার এই রায় ঘোষণা করা হয়  সুইজারল্যান্ডের একটি আদালত জেনেভায় । তাদের বিরুদ্ধে অবিযোগ  ছিল   তারা কর্মীদের ওপর নিপীড়ন করতেন ও প্রাপ্য বেতন দিতেন না।  
রায়ে হিন্দুজা পরিবারের দুই সদস্য প্রকাশ হিন্দুজা ও তার স্ত্রী কমল হিন্দুজাকে সাড়ে চার বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

আর তাদের পুত্র অজয় ও পুত্রবধূ নম্রতাকে চার বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।
তবে রায় ঘোষণার সময় আদালতে হিন্দুজা পরিবারের কোনো সদস্য উপস্থিত ছিলেন না। তাদের বিরুদ্ধে জেনেভার ওই আদালতে বিভিন্ন অভিযোগে মামলা চলছিল। এসবের মধ্যে মানব পাচারের অভিযোগ থেকে তাদেরকে খালাস দেওয়া হয়েছে।
সূত্র : এএফপি
হিন্দুজা পরিবারের বিরুদ্ধে জেনেভায় করা মামলাটির অভিযোগে বলা হয়, পরিবারটি তাদের আদিনিবাস ভারত থেকে সুইজারল্যান্ডে কর্মচারী নিয়ে আসত। আনার পর তাদের পাসপোর্ট নিয়ে নিত। এ পরিবারের সুইজার ল্যান্ডে বড়ো ব্যবসা রয়েছে। মামলাটিও হয়েছে সুইজারল্যান্ডে।  
কৌঁসুলিরা বলেন, হিন্দুজা পরিবারের সদস্যরা তাদের কর্মচারিদের খুব কম বেতন দিতেন। ঘরের বাইরে যাওয়ার তেমন একটা সুযোগ তাদের ছিল না। হিন্দুজা পরিবার অবশ্য এসব অভিযোগ অস্বীকার করেছে।
বিশ্বের ৩৮টি দেশে হিন্দুজা পরিবারের তেল, গ্যাস, ব্যাংকিং ও স্বাস্থ্য খাতের ব্যবসা রয়েছে। পরিবারটির মোট সম্পদের অর্থমূল্য প্রায় ৪ হাজার ৭০০ কোটি ডলার। বিশ্বজুড়ে তাদের কর্মকর্তা-কর্মচারির সংখ্যা প্রায় দুই লাখ।

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক