মেট্রোরেলের টিকিটে ভ্যাট যুক্ত হয়নি

টিকিট কেন্দ্রে যাত্রীরা

মেট্রোরেলের টিকিটে ভ্যাট যুক্ত হয়নি

নিজস্ব প্রতিবেদক

আজ সোমবার  ( ১ জুলাই ) নতুন অর্থবছর থেকে মেট্রোরেলের টিকিটে ১৫% ভ্যাট বসার কথা ছিল। মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফ ছিল, যার সময়সীমা ৩০ জুন শেষ হওয়ার কথা। ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এই ভ্যাট মওকুফের সময়সীমা বাড়ানোর বিষয়ে কিছু বলেননি অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ফলে অনেকেই মনে করেছিলেন আজ থেকে ভ্যাট বসানো হবে।

মেট্রোরেলের টিকিটে ভ্যাট বসানো হবে কি না এ নিয়ে  যাত্রী সাধারণের মধ্যে দ্বন্ধ ছিল।

কিন্তু আজ ভ্যাট বসানো হয়নি। উল্লেখ্য, গত ৪ এপ্রিল ডিএমটিসিএলকে চিঠি দিয়ে এনবিআর জানায়, জুলাই থেকে মেট্রোরেলের সেবা ও টিকিটে মূসক পরিশোধ করতে হবে। তখন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, “মেট্রোরেলে ভ্যাট বসানোটা ঠিক হবে না।

সরকারপ্রধানের কাছে ভ্যাট না বাড়ানোর বিষয়ে অনুরোধ জানানো হয়েছে। ”

ভ্যাটের বিষয়ে মেট্রোরেলের পরিচালনা সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কোম্পানি সচিব আব্দুর রউফ বলেন, “মেট্রোরেলের টিকিটে ভ্যাট মওকুফ চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি পাঠিয়েছি। এখন সেই চিঠির জবাবের অপেক্ষায় আছি। ”

তিনি আরও বলেন, “চিঠিতে কেন ভ্যাট বসানো হবে না, সে বিষয়ে আমরা আমাদের মতামত তুলে ধরেছি। ভ্যাট বসবে কী বসবে না, চিঠির জবাবের পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ”

তবে ৩০ জুন এনবিআরের প্রথম সচিব (মূসক নীতি) মোহাম্মদ হাসমত আলী বলেছিলেন, “যেহেতু এখনও এনবিআর থেকে কোনো বিশেষ আদেশ দেওয়া হয়নি, সুতরাং, আগের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার থেকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট আরোপিত হবে। ”

news24bd.tv/ডিডি
 

এই রকম আরও টপিক