মালয়েশিয়াকে উড়িয়ে সেমিতে বাংলাদেশ

সংগৃহীত ছবি

মালয়েশিয়াকে উড়িয়ে সেমিতে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

নারী এশিয়া কাপের সেমিফাইনাল নিশ্চিত করতে হলে শুধু জয় নয়, বড় জয় দরকার ছিল বাংলাদেশ নারী দলের। মালয়েশিয়ার বিপক্ষে ব্যাটারদের দাপুটে পারফরম্যান্সের সৌজন্যে তা পেয়েছে নিগার সুলতানার দল।

শ্রীলঙ্কার ডাম্বুলায় আগে ব্যাট করে মুর্শিদা খাতুন (৮০) ও অধিনায়ক নিগার সুলতানার (৬২) ফিফটিতে বাংলাদেশ ২ উইকেটে ১৯১ রান করে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর।

এর আগে ২০১৯ সালে মালদ্বীপের বিপক্ষে ২ উইকেটে ২৫৫ রান করেছিল বাংলাদেশ।

রান তাড়ায় মালয়েশিয়ার মেয়েরা বেশি দূর যেতে পারেননি। ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৭৭ রান করেছে দলটি। ১১৪ রানের জয়ে রান রেটে (‍+১.৯৭১) থাইল্যান্ডকে (‍+০.০৯৮) ছাড়িয়ে গেলেন নিগাররা।

বড় এই জয়ে নেট রান রেট বেড়ে যাওয়ায় নিশ্চিত হয়েছে আজ রাতে শ্রীলঙ্কা-থাইল্যান্ড ম্যাচের ফল যাই হোক না কেন, বাংলাদেশ ‘বি’ গ্রুপে সেরা দুইয়ে থাকছেই।  

থাইরা লঙ্কানদের অবিশ্বাস্যরকম বড় ব্যবধানে হারিয়ে দিলে বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়নও হয়ে যেতে পারে। গ্রুপ রানার্সআপ হলে বাংলাদেশ সেমিফাইনালে খেলবে ভারতের বিপক্ষে।

বড় রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই ধাক্কা খায় মালয়েশিয়া। এক বছর পর জাতীয় দলে সুযোগ পাওয়া জাহানারা আলমের বলে থাইল্যান্ডের ওপেনার আইনা হামিজা হাশিম রানের খাতা খোলার আগেই দিলারা আক্তারের তালুবন্দি হন।

জাহানারার সঙ্গে পরে উইকেট উদ্‌যাপনে যুক্ত হন নাহিদা আক্তার ও রিতু মনি। ৪৫ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসে তারা। এর মধ্যে ২ উইকেট নেন নাহিদা। আর এক উইকেট পেলে প্রথম বাংলাদেশী হিসেবে সংক্ষিপ্ত সংস্করণে ১০০ উইকেটের কীর্তি গড়বেন বাঁহাতি স্পিনার নাহিদা।

পরে বিপর্যয় থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি মালয়েশিয়া। শেষে শুধু পরাজয়ের ব্যবধানটাই কমাতে পেরেছে তারা। ৮ উইকেটে ৭৭ রানের বেশি করতে না পারায় এবারের এশিয়া কাপে কোনো জয় ছাড়াই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হলো মালয়েশিয়াকে। দলের হয়ে সর্বোচ্চ ২০ রান করেছেন এলিসা হান্টার। ১৩ রানে ২ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার নাহিদা।

এর আগে ডাম্বুলায় টস জিতে ব্যাটিংয়ে নেমে মুর্শিদা খাতুন ও জ্যোতির ফিফটিতে রানের পাহাড় গড়ে বাংলাদেশের মেয়েরা। নির্ধারিত ওভার শেষে ২ উইকেটে ১৯১ রান করে বাংলাদেশ।

ওপেনিংয়ে নেমে বাংলাদেশকে দুর্দান্ত শুরু এনে দেন দুই ওপেনার দিলারা ও মুর্শিদা। ৩৩ রানে দিলারা আউট হলে উদ্বোধনী ‍জুটি ৬৫ রানে থামে। তবে সঙ্গী বিদায় নিলেও থাইল্যান্ড ম্যাচের ছন্দটাই মালেয়েশিয়ারে বিপক্ষে ধরে রেখেছেন মুর্শিদা খাতুন। আজ নারী এশিয়া কাপে টানা দ্বিতীয় ফিফটি তুলে নিয়েছেন বাঁহাতি ওপেনার।

মুর্শিদার পরে ফিফটি করেছেন নিগার সুলতানা জ্যোতিও। সবশেষ ম্যাচে ৫০ করা মুর্শিদা আজ ৮০ রানের ইনিংস খেলেছেন। তার ৫৯ বলের ইনিংসটি ১০ চার ও ১ ছক্কায় সাজানো। অন্যদিকে ৩৭ বলে ৬২ রানের অপরাজিত ইনিংস খেলেছেন বাংলাদেশের অধিনায়ক জ্যোতি। ৫ চার ও ২ ছক্কায় ইনিংসটি সাজিয়েছেন জ্যোতি।

ডাম্বুলার ১৯১ রানের ইনিংসটি টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ দলীয় স্কোর বাংলাদেশের।  

news24bd.tv/কেআই