রশিয়ার বিরুদ্ধে ইউক্রেনীয় বন্দীদের অঙ্গ চুরির অভিযোগ

রশিয়ার বিরুদ্ধে ইউক্রেনীয় বন্দীদের অঙ্গ চুরির অভিযোগ

অনলাইন ডেস্ক

রাশিয়ার বিরুদ্ধে মৃত সেনাদের অঙ্গ চুরি ও বিক্রির অভিযোগ করেছেন ইউক্রেনের একজন যুদ্ধবন্দীর স্ত্রী। মারিউপোল গ্রুপের ফ্রিডম টু ডিফেন্ডারস-এর প্রধান লারিসা সালায়েভা দাবি করেছেন, ইউক্রেনে ফিরে আসা সৈন্যদের বেশ কয়েকটি মৃতদেহে গুরুত্বপূর্ণ কিছু অঙ্গ পাওয়া যায়নি। তবে ইউক্রেনের এই অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়, যা এখনো চলমান।

ধারণা করা হচ্ছে, প্রায় ১০ হাজারেরও বেশি ইউক্রেনীয় রাশিয়ার হেফাজতে আছে। লারিসা সালায়েভা, যুদ্ধ-বন্দীদের পরিবারের প্রতিনিধি হিসেবে তুরস্কে নিয়োজিত ইউক্রেনের রাষ্ট্রদূতের সাথে একটি বৈঠকের সময় এসব কথা বলেন।

তিনি জানান, আমরা শুধু নির্যাতিত এবং মৃত বন্দীদের দেহ পাইনি। আমরা যেসব মৃতদেহ পেয়েছি তার অনেকগুলোতে বিভিন্ন অঙ্গ ছিলোনা।

সালায়েভার বিশ্বাস, রাশিয়ার অঙ্গ প্রতিস্থাপনের সাথে জড়িত কালোবাজারীরা ইউক্রেনীয় যুদ্ধবন্দীদের সাথে এমন কাজ করছে।

তিনি আরও বলেন, এটি একটি জঘন্য অপরাধ। আমাদের উচিৎ পুরো বিশ্বকে রাশিয়ার এই অপরাধ সম্পর্কে অবগত করা, যাতে দ্রুত এই অপরাধ বন্ধ হয়। এর আগে সালায়েভা তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এদরোয়ানের কাছে আবেদন করেছিলেন একটি কমিশন গঠনের জন্য। যেখানে রাশিয়ায় বন্দী ইউক্রেনীদের স্বাস্থ্য পরীক্ষা করা যাবে। তিনি আরও দাবি করেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বন্দী বিনিময়ে একটি পৃষ্ঠপোষক দেশ হিসেবে কাজ করুক তুরস্ক।

উল্লেখ্য, যুদ্ধের প্রথম মাস থেকেই রাশিয়া-ইউক্রেন বন্দী বিনিময় হয়ে আসছে। এবং সর্বশেষ জুন মাসে দুই-দেশের মধ্যে ২৫৪ জন বন্দী বিনিময় হয়। (সূত্র: ডেইলি মেইল)

news24bd.tv/জেপি বর্মা/SC