কোরআন স্পর্শের বিধান কী?

আল কোরআন

কোরআন স্পর্শের বিধান কী?

অনলাইন ডেস্ক

ইসলামে যেসব ইবাদতের জন্য পবিত্রতা ও অজু করা আবশ্যক। প্রত্যেক মুসলমান ইসলামের দৃষ্টিতে ব্যক্তি হিসেবে সবসময়ের জন্য পবিত্র। তবে কিছু কারণে সাময়িক সময়ের জন্য দৈহিকভাবে অপবিত্র হয়ে থাকে।  

পবিত্র ধর্মগ্রন্থ কোরআন হলো মহান আল্লাহর বাণী।

যা সর্বোচ্চ পবিত্র ও মর্যাদাসম্পন্ন।

তাই এ পবিত্রতা ও মর্যাদা অক্ষুন্ন রাখার স্বার্থে কোরআন স্পর্শ করার জন্য ও তা পাঠ করার জন্য দৈহিক পবিত্রতার শর্তারোপ করা হয়েছে। কারও শরীর যদি পবিত্র থাকে, কিন্তু অজু না থাকে, তাহলে এমন ব্যক্তি কোরআন শরিফ স্পর্শ করে পড়তে পারবে না। তবে শুধু মুখস্ত কোরআন তেলাওয়াত করতে চাইলে তা করতে পারবে।

 

আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেছেন, নিশ্চয় এটি মহিমান্বিত কুরআন, যা আছে সুরক্ষিত কিতাবে, কেউ তা স্পর্শ করবে না পবিত্রগণ ছাড়া। তা সৃষ্টিকুলের রবের কাছ থেকে নাযিলকৃত (সুরা ওয়াকেয়া: ৭৭-৮০)।  

যে গ্রন্থের অধিকাংশ লেখাই কোরআনের আয়াত তা স্পর্শ করার জন্যও অজু থাকা আবশ্যক। এ ছাড়া অন্যান্য গ্রন্থে কোরআনের আয়াত লিখিত থাকলে অজু ছাড়া ওই আয়াত স্পর্শ করা নাজায়েজ।
কোরআন পাঠ প্রসঙ্গে মহানবী হজরত রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘ঋতুবতী নারী ও জুনুব ব্যক্তি (যার ওপর গোসল ফরজ) কোরআনের কিছুই পাঠ করবে না। ’ –সুনানে তিরমিজি: ১৩১।  

তবে শরীর পবিত্র কিন্তু অজু নেই এমন অবস্থায় কেউ যদি কাপড় দিয়ে কোরআন স্পর্শ করতে চায় তাহলে তা পারবে। তবে এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যে, যেই কাপড় দিয়ে কোরআন স্পর্শ করছে তা যেন শরীরের সঙ্গে লেগে না থাকে। শরীরের সঙ্গে লেগে আছে বা পরিহিত কাপড় দিয়ে কোরআন স্পর্শ করা যাবে না।  

news24bd.tv/আইএইচ/ আইএএম

এই রকম আরও টপিক