এবার মহাকাশে ব্রিটিশ সামরিক স্যাটেলাইট

এবার মহাকাশে ব্রিটিশ সামরিক স্যাটেলাইট

অনলাইন ডেস্ক

মহাকাশে এবার নিজেদের সামরিক স্যাটেলাইট পাঠালো যুক্তরাজ্যের সামরিক বাহিনী। প্রথমবারের মতো মহাকাশে নিজেদের আর্থ-ইমেজিং স্যাটেলাইট পাঠালো তারা। ‘টাইকি’ নামের এই স্যাটেলাইটের মাধ্যমে যুদ্ধক্ষেত্রে সৈন্যদের অবস্থান ও যানবাহন সহজেই শনাক্ত করা যাবে।

এই স্যাটেলাইটে শক্তিশালী বিভিন্ন সেন্সর থাকায় মেঘের মধ্য দিয়ে ছবি ধারণের পাশাপাশি রেডিও ট্রান্সমিশনের তথ্যও সংগ্রহ করা যাবে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া স্পেসএক্সের ফ্যালকন রকেটে করে মহাকাশে যাওয়া টাইকি স্যাটেলাইট ভূপৃষ্ঠ থেকে প্রায় ৫০০ কিলোমিটার ওপরে পৃথিবীকে প্রদক্ষিণ করবে।

দেশটির সামরিক বাহিনী দীর্ঘদিন ধরে তাদের নিজস্ব স্যাটেলাইট যোগাযোগব্যবস্থা স্কাইনেটের মাধ্যমে কাজ করছে। যদিও মহাকাশ থেকে নজরদারি ও ভূপৃষ্ঠের চিত্র পেতে মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য মিত্রদের ওপর নির্ভরশীল থাকে তারা। আর তাই টাইকি স্যাটেলাইটের মাধ্যমে প্রথমবারের মতো নিজস্ব ইমেজিং প্রযুক্তি ব্যবহার করবে তারা।

এদিকে মহাকাশে সামরিক স্যাটেলাইট পাঠানোর বিষয়ে ইউকে স্পেস কমান্ডের কমান্ডার মেজর জেনারেল পল টেডম্যান বলেন, ‘আমরা সবে যাত্রা শুরু করেছি। মহাকাশ প্রতিরক্ষা কৌশল নির্ধারণের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে আমরা মহাকাশশক্তিতে পরিণত হতে যাচ্ছি। আগামী মাস থেকে বিভিন্ন সময়ে বেশ কয়েকটি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। টাইকি দিয়ে আমরা আমাদের যাত্রা শুরু করলাম। যুক্তরাজ্যই একমাত্র জি৮–ভুক্ত দেশ, যাদের নিজস্ব ইমেজিং স্যাটেলাইট ছিল না। ’

আরও পড়ুন: পানির সন্ধানে মঙ্গলে নাসা-বিপি'র যৌথ অভিযানের চুক্তি স্বাক্ষর 

ভূপৃষ্ঠের পাঁচ কিলোমিটার পর্যন্ত এলাকার ছবি তুলতে সক্ষম সারে স্যাটেলাইট টেকনোলজি লিমিটেডের তৈরি এই স্যাটেলাইট। স্যাটেলাইটটি পরিচালনার জন্য ১০ বছরে খরচ হবে প্রায় ৯৭০ মিলিয়ন পাউন্ড। (সূত্র: বিবিসি)

news24bd.tv/SC