ফেসবুক আইডি ক্লোন, যেভাবে প্রতারণার ফাঁদ এড়াবেন 

সংগৃহীত ছবি

ফেসবুক আইডি ক্লোন, যেভাবে প্রতারণার ফাঁদ এড়াবেন 

অনলাইন ডেস্ক

সামাজিক মাধ্যমগুলোর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় ফেসবুক। বর্তমানে এই প্লাটফর্ম ব্যবহার করে বিভিন্নভাবে প্রতারণা করা হচ্ছে। ব্যবহারকারীদের অজান্তেই অসৎ উদ্দেশ্যে তথ্য চুরি করে হুবহু একই রকম অ্যাকাউন্ট তৈরি করেন অনেকে। এই বিষয়টি ‘ফেসবুক আইডি ক্লোন’ হিসেবে পরিচিত।

 

ফেসবুক ক্লোনিংয়ে ব্যবহারকারীর নাম ও প্রোফাইলের ছবি কপি বা নকল করে নতুন একটি অ্যাকাউন্ট খোলে অপরাধীরা । ভুয়া ওই অ্যাকাউন্টের সঙ্গে আসল অ্যাকাউন্টের পার্থক্য সহজে ধরা যায় না। আর এখানেই প্রতারণার স্বীকার হন সাধারণ মানুষ। হাতিয়ে নেওয়া হয় টাকা।

 

সাধারণত খ্যাতিমান শিল্পী, অভিনেতা-অভিনেত্রীদের প্রোফাইল ক্লোন করে অনৈতিক কাজ করে থাকে অপরাধীরা। সাম্প্রতিক সময়ে অভিনব এই জালিয়াতির হাত থেকে রক্ষা পাচ্ছেন না সাধারণ মানুষও।

ভয় না পেয়ে প্রথমেই বিষয়টি পরিচিতদের জানানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এমন ভুয়া একাউন্ট দেখলে সে বিষয়ে নিজের আইডিতে পোস্ট দেওয়া যেতে পারে।  

এছাড়াও ভুয়া একাউন্টগুলো রিপোর্ট করে নষ্ট করা যেতে পারে। ফেসবুক পেজে যেয়ে প্রোফাইলের এক পাশে নাম, ছবির উল্টো দিকে একটু নিচে ৩টি ‘ডট’ চিহ্ন রয়েছে। সেখানে ক্লিক করলেই আসবে ‘রিপোর্ট প্রোফাইল’ অপশন।  

এরপর ফেসবুক জানতে চাইবে কেন ওই প্রোফাইল আপনি রিপোর্ট করতে চান সে বিষয়ের তালিকা পাওয়া যাবে। সঠিক কারণে ক্লিক করলেই ভুয়ো অ্যাকাউন্টের রিপোর্ট করার প্রক্রিয়া সম্পন্ন হবে।

নিজেরাও কিছু সতর্কতা অবলম্বন করা যায়। যেমন, নিজের ব্যক্তিগত তথ্য শেয়ার না করা এক্ষেত্রে ভালো প্রতিরোধ হতে পারে। নিজের অবস্থান সম্পর্কে সামাজিক মাধ্যমে না জানানোই ভালো। জন্ম তারিখ ও জন্মস্থানের মতো ব্যক্তিগত তথ্যগুলো ফেসবুকে সবার জন্য উন্মুক্ত থাকলে ব্যক্তিগত তথ্য জানা সহজ হয়। তাই এগুলো সবার জন্য উন্মুক্ত না রাখাই ভালো।  

news24bd.tv/এসএ

এই রকম আরও টপিক