ব্রাজিলের নিষেধাজ্ঞার জন্য প্রস্তুত এক্স

সংগৃহীত ছবি

ব্রাজিলের নিষেধাজ্ঞার জন্য প্রস্তুত এক্স

অনলাইন ডেস্ক

নতুন আইনী প্রতিনিধির নাম দেওয়ার সময়সীমা পূরণ করতে ব্যর্থ হওয়ার পরে এক্স (পূর্বের টুইটার), ব্রাজিলে নিষিদ্ধ করা হবে বলে আশা করছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।  সামাজিক যোগাযোগ মাধ্যমটি এই মাসের শুরুতে ব্রাজিলে তাদের অফিস বন্ধ করে দিয়েছিল। কারণ হিসেবে তারা বলেছিল যে এক্সের ব্রাজিল প্রতিনিধিকে "সেন্সরশিপ" হিসাবে বর্ণিত আদেশগুলি মেনে না নিলে গ্রেপ্তারের হুমকি দেওয়া হয়েছে।

এপ্রিল মাসে সুপ্রিম কোর্টের বিচারক আলেকজান্দ্রে দে মোরেস, মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে কয়েক ডজন এক্স অ্যাকাউন্ট স্থগিত করার আদেশ দিয়েছিল।

তখন থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমটির সাথে ঝামেলা চলছিল দেশটির।  


এদিকে এক্স-এর মালিক এলন মাস্ক অ্যাকাউন্টগুলি পুনরায় সক্রিয় করার হুমকি দিয়েছেন এবং বিচারপতি মোরেসকে "অত্যাচারী" এবং "একনায়ক" হিসাবে বর্ণনা করেছেন।

বৃহস্পতিবার ২৪ ঘন্টার মধ্যে বিচারপতি মোরেস এক্স-এর একটি নতুন আইনী প্রতিনিধির নাম দেওয়ার সময়সীমা বেধে দিয়েছিলেন। আদেশে বলা হয়েছিল যে এক্স দেশটিতে একজন আইনী প্রতিনিধির নাম না দেওয়া পর্যন্ত এবং ব্রাজিলের আইন লঙ্ঘনের অভিযোগে জরিমানা না দেওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

কিন্তু সে সময়ের মধ্যে নাম দিতে ব্যর্থ হয় কোম্পানিটি।

সময়সীমা শেষ হওয়ার পরপরই এক্স- এর অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে একটি পোস্টে দেওয়া হয়েছে।  যেখানে তারা বলেছে, "শীঘ্রই, আমরা আশা করছি যে বিচারক আলেকজান্দ্রে ডি মোরেস এক্স-কে ব্রাজিলে বন্ধ করার আদেশ দেবেন কারণ আমরা তার রাজনৈতিক প্রতিপক্ষকে সেন্সর করার জন্য তার অবৈধ আদেশগুলি মেনে চলব না। এখানে সমস্যাটি হল যে বিচারক ডি মোরেস আমাদের কাছে ব্রাজিলের নিজস্ব আইন ভঙ্গ করার দাবি করেছেন। আমরা তা করব না। "

 তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর নিষেধাজ্ঞা ব্রাজিলে এই প্রথম নয়। এর আগেও সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর নিষেধাজ্ঞা দিয়েছিল ব্রাজিল।  
গত বছর, নির্দিষ্ট প্রোফাইল ব্লক করার অনুরোধ না রাখায় টেলিগ্রামকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছিল।

এর আগে মেটার মেসেজিং পরিষেবা হোয়াটসঅ্যাপও ২০১৫ এবং ২০১৬ সালে সাময়িক নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছিল। সূত্র: বিবিসি
 

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক