যেকোনো যুদ্ধবিরতি চুক্তিতে ফিলাডেলফি করিডোরের নিয়ন্ত্রণ চান নেতানিয়াহু

সংগৃহীত ছবি

যেকোনো যুদ্ধবিরতি চুক্তিতে ফিলাডেলফি করিডোরের নিয়ন্ত্রণ চান নেতানিয়াহু

অনলাইন ডেস্ক

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজা সীমান্তের ফিলাডেলফি করিডোরের নিয়ন্ত্রণ নেওয়ার উপরে জোর দিয়েছেন। যেকোনও যুদ্ধবিরতি চুক্তিতে ফিলাডেলফি করিডোরের নিয়ন্ত্রণ চান তিনি।  

২৩  বছর বয়সী আমেরিকান-ইসরায়েলি হার্শ গোল্ডবার্গ-পোলিন সহ ছয় বন্দীর লাশ উদ্ধার করার পরে তীব্র চাপের মুখোমুখি হয়েছেন নেতানিয়াহু। নিজ দেশে বিক্ষোভের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের চাপের মুখেও পড়েছেন নেতানিয়াহু।

 

তবে কোনো আপস করার চিন্তায় নেই বলে সোমবার (২ সেপ্টেম্বর) তিনি ইঙ্গিত দিয়েছিলেন।

তিনি ফিলাডেলফি করিডোরের ইসরায়েলি নিয়ন্ত্রণ বিষয়ে জোর দিয়েছেন। ফিলাডেলফি করিডোর, মিশরের সাথে গাজার সীমান্ত বরাবর একটি সংকীর্ণ করিডোর যেখান থেকে হামাস গাজায় অস্ত্র পাচার করে বলে দাবি করে ইসরায়েল।  

তবে মিশর এবং হামাস এই ধরনের কার্যকলাপ অস্বীকার করেছে এবং ফিলিস্তিনি গোষ্ঠী এই অঞ্চলে ইসরায়েলি উপস্থিতি প্রত্যাখ্যান করেছে।

এদিকে, নেতানিয়াহু গাজা নিয়ন্ত্রণকারী হামাস যাতে সুড়ঙ্গগুলোকে পুনরায় অস্ত্রশস্ত্র পাচারের পথ হিসেবে ব্যবহার করতে না পারে তা নিশ্চিত করার জন্য করিডোরটিকে গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছেন।

নেতানিয়াহু বলেন, "এটি হামাসের অক্সিজেন। " এসময় তিনি আরও বলেন,  "আমার চেয়ে জিম্মিদের মুক্ত করার জন্য কেউ বেশি প্রতিশ্রুতিবদ্ধ নয়। "

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী গাজা যুদ্ধবিরতি চুক্তি চূড়ান্ত করার জন্য যথেষ্ট কাজ করছেন না। সোমবার (২ সেপ্টেম্বর) হোয়াইট হাউসের বাইরে, নেতানিয়াহু হামাসের সাথে যুদ্ধবিরতি চুক্তি নিশ্চিত করার জন্য যথেষ্ট কাজ করছেন কিনা একজন সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট "না" বলেন।  

বাইডেন পরে বলেছিলেন যে তিনি নেতানিয়াহুর সাথে কথা বলার পরিকল্পনা করছেন, তবে নির্দিষ্ট সময়রেখা উল্লেখ করেননি তিনি।

উল্লেখ্য, প্রায় এক বছর আগে গাজায় ইসরাইল যুদ্ধ শুরু করার পর থেকে বাইডেন এবং নেতানিয়াহু বেশ কয়েকবার কথা বলেছেন।

হামাসের সিনিয়র কর্মকর্তা সামি আবু জুহরি বলেছেন, নেতানিয়াহুর বিরুদ্ধে বাইডেনের সমালোচনা ছিল "আমেরিকান স্বীকৃতি যে নেতানিয়াহু একটি চুক্তিতে পৌঁছানোর প্রচেষ্টাকে দুর্বল করার জন্য দায়ী"।

তিনি আরও বলেন, হামাস যুদ্ধবিরতি এবং ফিলিস্তিনি অঞ্চল থেকে ইসরায়েলের সম্পূর্ণ প্রত্যাহার নিশ্চিত করবে এমন যেকোনও ইতিবাচক প্রস্তাবে সাড়া দেবে। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম