পাচারের অর্থ ফেরাতে যুক্তরাষ্ট্রের দক্ষতা ব্যবহার করবে সরকার: পররাষ্ট্র সচিব

পাচারের অর্থ ফেরাতে যুক্তরাষ্ট্রের দক্ষতা ব্যবহার করবে সরকার: পররাষ্ট্র সচিব

অনলাইন ডেস্ক

বিগত সরকারের সময়ে পাচার হওয়া অর্থ ফেরাতে সরকার যুক্তরাষ্ট্রের দক্ষতা ব্যবহার করবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন। তিনি বলেন, ‘আমরা খুব ব্রডলি ফাইন্যান্সিয়াল সেক্টরের রিফর্ম নিয়ে কথাবার্তা বলেছি। পাচারকৃত অর্থ ফেরাতে প্রাথমিক কথাবার্তা হয়েছে। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের যে এক্সপার্টিজ (দক্ষতা) আছে, সেটা হয়তো আমরা ব্যবহার করব।

কিন্তু এই আলাপটা কেবল শুরু হয়েছে, এর চূড়ান্ত রূপ পেতে একটু সময় লাগবে। ’

রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এক প্রশ্নর জবাবে এসব কথা বলেন।  

সফররত মার্কিন প্রতিনিধিদল বাংলাদেশের কাছে অন্তর্বর্তী সরকারের বিভিন্ন সংস্কার পরিকল্পনা সম্পর্কে জানতে চেয়েছে জানিয়ে পররাষ্ট্র সচিব বলেন, ‘পাশাপাশি তাদের সঙ্গে আর্থিক খাতের সংস্কার নিয়েও ব্যাপক আলোচনা হয়েছে।  

তিনি বলেন, ‘ইতিমধ্যে সরকার যেসব পদক্ষেপ গ্রহণ করেছে, সে সম্পর্কে আমরা প্রতিনিধিদলকে অবহিত করেছি।

যুক্তরাষ্ট্রের সরকারের পক্ষ থেকে অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে কাজ করে যাওয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করা হয়েছে। ’

সচিব আরও বলেন, ‘সরকারের সংস্কার পরিকল্পনা সম্পর্কে তারা জানার আগ্রহ ব্যক্ত করেছেন। দ্রুততম সময়ের মধ্যে অর্থনৈতিক সংস্কারের বিষয়টি এ সরকারের বিশেষ অগ্রাধিকার বিবেচনায় আর্থিক খাত ও রাজস্ব খাতে সংস্কার এবং এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য সহযোগিতার ক্ষেত্র, দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, শ্রম পরিবেশ, মানবাধিকার সুরক্ষা আর রোহিঙ্গা মানবিক সহায়তাসহ নানা বিষয়ে আমরা আলাপ-আলোচনা করেছি। ’ 

তিনি বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে আজ বিকেলের বৈঠকে এই সুনির্দিষ্ট বিষয়গুলো আলোচনায় উঠে আসতে পারে। ’

news24bd.tv/আইএএম