নদী রক্ষায় আইনের কঠোর প্রয়োগ করা হবে: সৈয়দা রিজওয়ানা

নদী রক্ষায় আইনের কঠোর প্রয়োগ করা হবে: সৈয়দা রিজওয়ানা

অনলাইন ডেস্ক

নদী রক্ষায় আইনের কঠোর প্রয়োগ করা হবে বলে উল্লেখ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। শনিবার (২১ সেপ্টেম্বর) আগারগাঁওয়ের বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের শৈলপ্রপাত অডিটোরিয়ামে আয়োজিত বিশ্ব নদী দিবস-২০২৪ উদযাপন এবং মার্ক এঞ্জেলো রিভার এওয়ার্ড-২০২৪ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘বাংলাদেশের নদীগুলোকে রক্ষা করতে হবে। দখল হওয়া নদী পুনরুদ্ধার করতে হবে।

এ লক্ষ্যে আইনের কঠোর প্রয়োগ শুরু করা হবে। তবে এই কার্যক্রমে জনগণের সহযোগিতা প্রয়োজন। নদীকে দূষণমুক্ত করতে ব্যয় সাশ্রয়ী পরিকল্পনা প্রণয়ন করা হবে। পলিথিন প্লাস্টিকের বিরুদ্ধে অভিযান শুরু হবে।

উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘নদী থেকে বালু উত্তোলন একটি বড় সমস্যা। এ লক্ষ্যে কাজ করছে সরকার। আগামী পহেলা ডিসেম্বর থেকে সচিবালয়ে প্লাস্টিক বোতল নিষিদ্ধ করে পাটজাত পণ্যের ব্যাবহার বাড়ানো হবে। একই সাথে যেসব এলাকায় পাহাড় ও টিলা আছে সেগুলো বাঁচানোর তালিকা করা হচ্ছে। ’

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, নদী দূষণমুক্ত করতে পলিথিন প্লাস্টিকের বিরুদ্ধে অভিযান শুরু হবে। নদী শুধু প্রাকৃতিক সম্পদ নয়, আমাদের সংস্কৃতি ও জীবিকার সঙ্গে নিবিড়ভাবে জড়িত। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ পরিবেশ নিশ্চিতের অংশ হিসেবে নদীকে দূষণমুক্ত করতে হবে। নদী রক্ষা ও দূষণমুক্ত করতে সবাইকে একযোগে কাজ করতে হবে।

অনুষ্ঠানে ব্যক্তি ক্যাটাগরিতে মার্ক অ্যাঞ্জেলো রিভার অ্যাওয়ার্ড পান প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, গবেষণা ক্যাটাগরিতে গবেষণা সংস্থা রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ ও সাংবাদিকতা ক্যাটাগরিতে ইফতেখার মাহমুদ।

news24bd.tv/JP