নিউইয়র্কে যেসকল বিশিষ্ট ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ হলো ড. ইউনূসের

নিউইয়র্কে যেসকল বিশিষ্ট ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ হলো ড. ইউনূসের

এফএ শোভন

জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। সেখানে তিনি বিশিষ্ট ব্যক্তি ও বিভিন্ন দেশের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

বাংলাদেশি সময় মঙ্গলবার বিকেলে ড. ইউনূস মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজসিং রুপনের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। এসময় কূশল বিনিময়সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা।

এদিন বিকেলে জাতিসংঘে মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার তুর্কের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন ড. ইউনূস। এসময় বাংলাদেশে সাম্প্রতিক বিপ্লবে ছাত্রদের আত্মত্যাগের কথা তুলে ধরেন প্রধান উপদেষ্টা।

মঙ্গলবার সন্ধ্যায় ড. ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা। এসময় তিনি বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

বাংলাদেশি সময় মঙ্গলবার রাতে ড. ইউনূসের সঙ্গে সাক্ষাৎ হয় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর। এ্সময় প্রধান উপদেষ্টা কানাডার প্রধানমন্ত্রীকে বাংলাদেশি শিক্ষার্থীদের আরও ভিসা দেওয়ার অনুরোধ জানান।

রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় বসেন ড. ইউনূস। এসময় মার্কিন প্রেসিডেন্ট অন্তর্বর্তী সরকারকে অকুণ্ঠ সমর্থনের কথা ব্যক্ত করেন। বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট যেকোনো সাহায্যে বাংলাদেশ সরকারের পাশে থাকার আশ্বাস দেন।

এসময় প্রেসিডেন্ট বাইডেন বলেন, শিক্ষার্থীরা যদি তাদের দেশের জন্য এতটা ত্যাগ স্বীকার করতে পারে তবে তাদের জন্য দেশের আরও বেশি কিছু করা উচিৎ।

বৈঠকের সময় ড. ইউনূস মার্কিন প্রেসিডেন্টের কাছে জুলাই বিপ্লবের সময় ছাত্র এবং তরুণ শিক্ষার্থীদের আঁকা দেয়ালচিত্রের একটি বই 'দ্য আর্ট অফ ট্রায়াম্ফে'র একটি অনুলিপি হস্তান্তর করেন।

news24bd.tv/FA