বিরোধীদের সংগ্রাম ছেড়ে আলোচনায় যোগ দেওয়ার আহ্বান জান্তার

সংগৃহীত ছবি

বিরোধীদের সংগ্রাম ছেড়ে আলোচনায় যোগ দেওয়ার আহ্বান জান্তার

অনলাইন ডেস্ক

মিয়ানমারে ক্ষমতাসীন জান্তার সঙ্গে সশস্ত্র লড়াই চালিয়ে যাচ্ছে দেশটির জান্তাবিরোধী বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী। বিরোধী গোষ্ঠী নিয়ন্ত্রিত এলাকার সংখ্যা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি অধিকাংশ সংঘাতে ব্যর্থতার কারণে বেকায়দায় রয়েছে সরকারি বাহিনী। এমন অবস্থায় দেশের সকল অভ্যুত্থানবিরোধী শক্তিকে সশস্ত্র সংগ্রাম ছেড়ে আলোচনায় যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে মিয়ানমারের সামরিক বাহিনী। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের নেতারা তাদের বিরোধীদের অস্ত্র ফেলে রাজনৈতিক সংলাপ শুরু করার আহ্বান জানিয়েছেন। তবে এই প্রস্তাব বেশ দ্রুতই প্রত্যাখ্যান করা হয়েছে।

সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী, অভিযোগ ছিল জাতীয় নির্বাচনে কারচুপির। এরপর দেশটির গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি ও তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) হাজার হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়।

মূলত গত বছরের অক্টোবর থেকে জান্তাবিরোধী সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো ঐক্যবদ্ধভঅবে মিয়ানমারের বিভিন্ন প্রদেশ ও শহরের দখল নিতে সরকারের সঙ্গে যুদ্ধ শুরু করে।  

এই অবস্থায় একটি বিবৃতি প্রকাশ করেছে স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল (এসএসি)। প্রকাশিত এই বিবৃতিতে তারা বলেছে, “রাষ্ট্রের বিরুদ্ধে লড়াইরত জাতিগত সশস্ত্র সংগঠন এবং পিডিএফ সন্ত্রাসবাদীদেরকে দলীয় রাজনীতি বা নির্বাচনী প্রক্রিয়ার মাধ্যমে রাজনৈতিক সমস্যা সমাধানের জন্য রাষ্ট্রের সাথে যোগাযোগ করার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে, যাতে সশস্ত্র সন্ত্রাসবাদী পথ পরিত্যাগ করে টেকসই শান্তি ও উন্নয়নের ওপর জোর দিয়ে জনগণের সাথে তারা হাত মেলাতে সক্ষম হয়। ”

তবে আলোচনার এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে জাতীয় ঐক্য সরকার (এনইউজি)। সূত্র: আল জাজিরা 

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক