অনলাইনভিত্তিক কর ব্যবস্থাপনা গড়তে চায় সরকার: অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান

অনলাইনভিত্তিক কর ব্যবস্থাপনা গড়তে চায় সরকার: অর্থ প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, করদাতার নিকট থেকে রাজস্ব আহরণের জন্য তাকে সেবার মাধ্যমে পুরস্কৃত করতে হবে। তিনি বলেন, অনলাইনভিত্তিক কর ব্যবস্থাপনা গড়ে তোলায় সরকারের রাজনৈতিক সদিচ্ছা রয়েছে। তবে রাজস্ব আহরণ পদ্ধতি স্মার্ট হলেই রাজস্ব আয় বাড়ানো সম্ভব বলে তিনি মন্তব্য করেন।

রোববার (১৯ মে) ঢাকায় লেকশোর হোটেলে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এবং ইউরোপীয় ইউনিয়ন আয়োজিত ‘বাংলাদেশে অনলাইনভিত্তিক কর পদ্ধতি: উচ্চ রাজস্ব আয়ের পরবর্তী মাধ্যম’ বিষয়ক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন অর্থ প্রতিমন্ত্রী।

তিনি আরও বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার-২০২৪ এর অগ্রাধিকারসমূহ বাস্তবায়নের প্রথম বাজেট এবার। এ বাজেটে রাজস্ব আদায়ে নতুন পদক্ষেপ গ্রহণ করা হবে।

ওয়াসিকা বলেন, জাতির পিতা দেশের উন্নয়নে খাতভিত্তিক বাজেট বরাদ্দ এবং দেশীয় সম্পদের পূর্ণ ব্যবহারে গুরুত্ব দিয়েছিলেন। রাজস্ব আহরণের মাধ্যমে আত্মনির্ভরশীল দেশ গড়ার উদ্যোগ গ্রহণ করেন।

এখন তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও রূপান্তরকারী নেতৃত্বে বাংলাদেশ সকল জাতীয় ও আন্তর্জাতিক চ্যালেঞ্জ মোকাবিলা করে উন্নত-সমৃদ্ধ দেশের দিকে এগিয়ে যাচ্ছে।

সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বক্তব্য রাখেন। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির সম্মাননীয় ফেলো অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান।  

সূত্র: বাসস
news24bd.tv/আইএএম