অধিনায়ক শান্তর ‘চিন্তা’ হতাশ করেছে পাপনকে 

নাজমুল হোসেন শান্ত ও নাজমুল হাসান পাপন

অধিনায়ক শান্তর ‘চিন্তা’ হতাশ করেছে পাপনকে 

অনলাইন ডেস্ক

টি-২০ ক্রিকেট ইতিহাসে প্রথমবার সেমিফাইনাল খেলতে ৭৩ বলের মধ্যে আফগানিস্তানকে হারালেই হতো বাংলাদেশকে। সেই সুবর্ণ সুযোগ নাজমুলরা হাতছাড়া করেন অপরিকল্পিত ক্রিকেট খেলে। শুধু হাতছাড়া নয়, ডিএল মেথডে ৮ রানে ম্যাচ হেরেও যায়। হারের পর সেমিফাইনাল খেলার সুযোগ হাতছাড়া করে বাংলাদেশের জনগণের কাছে ক্ষমা চান টাইগার অধিনায়ক নাজমুল।

এরপর মিডিয়ার মুখোমুখিতে অদ্ভুত এক ব্যাখ্যা দেন টাইগার অধিনায়ক। জানান, পাওয়ার প্লের ছয় ওভারের মধ্যে ৩ উইকেট পড়ে গেলে তখন শুধু জয়ের জন্য খেলবে। কী অদ্ভুত যুক্তি! সেমিফাইনাল নয়, মামুলি জয়কেই টার্গেট বানিয়েছিলেন টাইগার অধিনায়ক। গতকাল বিসিবির পরিচালনা পর্ষদের সাড়ে পাঁচ ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠকের পর বিসিবি সভাপতি  মিডিয়ার মুখোমুখিতে অধিনায়কের বক্তব্যকে কোনো ভাবেই মেনে নিতে পারেননি।
তিনি বলেন, ‘১২ ওভারের মধ্যেই জয়ের জন্য খেলা উচিত ছিল দলের। ছয় ওভারে ৩ উইকেটের পতনের পর জয়ের জন্য খেলব, অধিনায়কের এমন বক্তব্য কোনো ভাবেই মেনে নেওয়া যায় না। আমি মনে করি জিততে শেষ পর্যন্ত চেষ্টা করা উচিত ছিল’ ম্যাচটি জিতে বাংলাদেশের পরিবর্তে প্রথমবার টি-২০ বিশ্বকাপের সেমিফাইনাল খেলে আফগানিস্তান।  

চার মাস পর বিসিবির বৈঠক হয়েছে। আগের সব সভার মতোই হওয়ার কথা ছিল গতকালের সভাটি। বিসিবি সভাপতি ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপনসহ ২৩ পরিচালকদের বৈঠকের ভিতকার পরিবেশ ছিল উত্তপ্ত। অনেক এজেন্ডা ছিল। সে সব নিয়ে আলোচনা হয়েছে। কিন্তু এজেন্ডায় না থাকার পরও সদ্য সমাপ্ত টি-২০ বিশ্বকাপের পারফরম্যান্স নিয়ে আলোচনা হয়েছে। সেখানে পুরো দলের পারফরম্যান্সে হতাশা ব্যক্ত করেছেন পরিচালকরা। বিশেষ করে দুই সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসান ও  মাহমুদুল্লাহ রিয়াদের পারফরম্যান্সেও হতাশ হয়েছেন বিসিবি সভাপতি। তিনি বলেন, ‘সিনিয়রদের আরও দায়িত্বশীল হওয়া উচিত ছিল। দলের সিনিয়র ক্রিকেটারদের পারফরম্যান্স ছিল হতাশাজনক। ’ হতাশ না হওয়ার কোনো কারণও নেই। বিশ্বকাপে টাইগার ক্রিকেটাররা হাফ সেঞ্চুরি করেছেন সাকল্যে দুটি। একটি সাকিব ও আরেকটি লিটন দাস। সাকিব হাফ সেঞ্চুরিসহ রান করেছেন ৭ ম্যাচে ১১১ এবং উইকেট নিয়েছেন ৩টি। মাহমুদুল্লাহ ৯৫ রান ও এক উইকেট নেন। লিটন ১৩৯ ও অধিনায়ক নাজমুল ১১২ রান করেন। অবশ্য তরুণদের পারফরম্যান্সে সন্তুষ্টি প্রকাশ করেন বিসিবি সভাপতি। তিনি বলেন, ‘পাঁচজন তরুণ নিয়ে আমরা বিশ্বকাপ খেলতে গিয়েছিলাম। তানজিদ তামিম, তানজিম সাকিব, রিশাদ হোসেন, তাওহিদ হৃদয়রা ভালো খেলেন। ’ 

বিসিবির গতকালের সভার প্রায় পুরোটাজুড়েই ছিল টি-২০ বিশ্বকাপ। বিশ্বকাপ চলাকালীন ক্রিকেটাররা বোর্ডের অনুমতি ছাড়া বেশকিছু জায়গায় দাওয়াত খেতে যান। তাসকিন আহমেদ ঘুম থেকে উঠতে না পেরে টিম বাস মিস করেন। এরপর ভারত ম্যাচের খেলার সুযোগ পাননি। ক্রিকেটারদের বাইরে দাওয়াত খেতে যাওয়ার বিষয়ে বিসিবি সভাপতি     বলেন, ‘আমি জানতে চেয়েছি, বোর্ডের   অনুমতি নিয়েছিল কি না। যদি না নিয়ে থাকে, তাহলে সেটা অন্যায়। বোর্ড থেকে অনুমতি নিতেই হবে। ’

টি-২০ বিশ্বকাপে এবার নিয়ে দুবার সুপার এইট খেলেছে। ২০০৭ সালে প্রথম আসরে খেলেছিল। ১৭ বছর পর এবার দ্বিতীয়বার খেলল। এই প্রথম টি-২০ বিশ্বকাপে সর্বাধিক ৩টি ম্যাচ জিতেছে। গ্রুপ পর্বে নেপাল, নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কাকে হারিয়েছে। অথচ সুযোগ ছিল সেমিফাইনাল খেলার। কিন্তু পরিকল্পিত  ক্রিকেট খেলে হেলায় সুযোগ হারিয়েছে। সভায় কোচিং স্টাফের বিষয়েও আলোচনা হয়েছে। যদিও হেড কোচ চন্ডিকা হাথুরাসিংহে, ব্যাটিং কোচ জাস্টিন হেম্প, বোলিং কোচ অ্যান্ডারসনের বিষয়ে আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত নেয়নি। স্পিন কোচ মুশতাক আহমেদের বিষয়েও আলোচনা হয়েছে।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক