বড় সুসংবাদ পেলেন ২ হাজার শিক্ষক

বড় সুসংবাদ পেলেন ২ হাজার শিক্ষক

অনলাইন ডেস্ক

দেশের বিভিন্ন বেসরকারি স্কুল-কলেজে নতুন নিয়োগ পাওয়া ১ হাজার ৯৪৪ জন শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। এছাড়াও উচ্চতর স্কেল পাচ্ছেন ১ হাজার ৩৬০ জন, বিএড স্কেল পাচ্ছেন ৫২৫ জন।  

গতকাল সোমবার (২৯ জুলাই) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের জুলাই মাসের এমপিও (বেতন-ভাতার সরকারি অংশ) কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। পদাধিকার বলে এ সভায় সভাপতিত্ব করেন অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

জানা গেছে, নতুন এমপিওভুক্তদের মধ্যে স্কুলে ১ হাজার ৪৯১ জন এবং কলেজের ৪৫৩ জন শিক্ষক রয়েছেন। মোট ১ হাজার ৯৪৪ জনের মধ্যে মাত্র ১১ জন অফলাইনে আবেদনকারী। অবশিষ্টরা সবাই অনলাইনে আবেদন করেন।

সভায় শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা, মাউশি অধিদপ্তরের নয়জন করে আঞ্চলিক পরিচালক ও উপপরিচালক এবং অধিদপ্তরের সিনিয়র সিস্টেম অ্যানালিস্টসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


কোন অঞ্চলের কতজন এমপিওভুক্ত

মাউশি জানিয়েছে, নতুন এমপিওভুক্ত স্কুলের ১ হাজার ৪৯১ জন শিক্ষক-কর্মচারীর মধ্যে বরিশাল অঞ্চলের ১৬২, চট্টগ্রামের ৭৮, কুমিল্লার ৯০, ঢাকার ১৯৭, খুলনার ১৯৭, ময়মনসিংহের ১৫৬, রাজশাহীর ২৭০, রংপুরের ২৮৮ এবং সিলেটের ৫৩ জন তালিকায় রয়েছেন। আর কলেজের ৪৫৩ জন শিক্ষক-কর্মচারীর মধ্যে বরিশাল অঞ্চলের ২৫, চট্টগ্রামের ২৭, কুমিল্লার ২৯, ঢাকার ৩৮, খুলনার ৭৫, ময়মনসিংহের ৪৬, রাজশাহীর ১৬৪, রংপুরের ৩৮ এবং সিলেট অঞ্চলের ১১ জন রয়েছেন।

উচ্চতর স্কেল পাচ্ছেন ১ হাজার ৩৬০ জন

বিভিন্ন বেসরকারি স্কুলকলেজের ১ হাজার ৩৬০ জন শিক্ষক-কর্মচারীকে উচ্চতর গ্রেড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এমপিও কমিটি। এদের মধ্যে স্কুলের ১ হাজার ১৩০ জন এবং কলেজের ২৩০ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন।

সভায় অংশ নেওয়া কর্মকর্তারা জানান, উচ্চতর গ্রেড পাওয়া স্কুলের শিক্ষক-কর্মচারীর মধ্যে বরিশাল অঞ্চলের ২০৮, চট্টগ্রামের ৩৬, কুমিল্লার ৩১, ঢাকার ১৬৮, খুলনার ৮৬, ময়মনসিংহের ১৪০, রাজশাহীর ১৭৮, রংপুরের ২৫৩ এবং সিলেটের ৩০ জন রয়েছেন।

অপরদিকে, উচ্চতর গ্রেড পাওয়া কলেজের শিক্ষক-কর্মচারীর মধ্যে বরিশাল অঞ্চলের ১৭, কুমিল্লার ৩, ঢাকার ২৪, ময়মনসিংহের ৮, রাজশাহীর ১৬০, রংপুরের ১৩ ও সিলেট অঞ্চলের ৫ জন রয়েছেন। এই তালিকায় চট্টগ্রাম ও খুলনার কোনো শিক্ষক নেই।

বিএড স্কেল পাচ্ছেন ৫২৫ জন

বিভিন্ন বেসরকারি স্কুলে কর্মরত ৫২৫ জন শিক্ষককে বিএড স্কেল দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিএড স্কেল পাওয়া স্কুলশিক্ষকের মধ্যে বরিশাল অঞ্চলের ৪৭, চট্টগ্রামের ২৮, কুমিল্লার ৪৯, ঢাকার ১১২, খুলনার ৭০, ময়মনসিংহের ৫১, রাজশাহীর ৭৫, রংপুরের ৬৯ এবং সিলেট অঞ্চলের ২৪ জন শিক্ষক আছেন।

news24bd.tv/SHS 

এই রকম আরও টপিক