এবার ভাঙল এফএসআইবি ব্যাংকের পর্ষদ, ৫ স্বতন্ত্র পরিচালক নিয়োগ 

ফাইল ছবি

এবার ভাঙল এফএসআইবি ব্যাংকের পর্ষদ, ৫ স্বতন্ত্র পরিচালক নিয়োগ 

অনলাইন ডেস্ক

বেসরকারি ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের (এফএসআইবি) পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে আরও একটি ব্যাংক এস আলম গ্রুপ মুক্ত হলো।

আজ রোববার ( ১ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের এক আদেশে এফএসআইবি ব্যাংকের পর্ষদ বাতিল করা হয়। একই আদেশে নতুন চেয়ারম্যানসহ ব্যাংকটিতে পাঁচ স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে পাঠানো আদেশে বলা হয়, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ সংরক্ষণ ও সুশাসন নিশ্চিত করতে ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করা হয়েছে।

এফএসআইবি ব্যাংকের নতুন পর্ষদে স্বতন্ত্র পরিচালকের মধ্যে ইসলামী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুল মান্নানকে চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া অন্য চার স্বতন্ত্র পরিচালক হলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. আজিজুর রহমান, উত্তরা ব্যাংকের সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল কুদ্দুছ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের সহযোগী অধ্যাপক মো. সাইফুল আলম এবং চার্টার্ড অ্যাকাউন্ট মো. রাগিব আহসান।

২০০৪ সালে সিকদার গ্রুপের কাছ থেকে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের নিয়ন্ত্রণ নেয় এস আলম গ্রুপ।

এই ব্যাংকের চেয়ারম্যান এস আলম গ্রুপের কর্ণধার সাইফুল আলম। সবশেষ জানা গেছে, ব্যাংকটির ঋণ প্রায় ৫৬ হাজার কোটি টাকা। এই ঋণের প্রায় ৪০ হাজার কোটি টাকা এস আলম গ্রুপ ও তার স্বার্থসংশ্লিষ্টদের দখলে।

এর আগে কেন্দ্রীয় ব্যাংক আরও সাতটি ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে নতুন পরিচালকা পর্ষদ গঠন করেছে। ব্যাংকগুলো হলো ইসলামী ব্যাংক বাংলাদেশ, সোশ্যাল ইসলামী ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ইউসিবি এবং এক্সিম ব্যাংক। এর মধ্যে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকসহ এস আলমের দখলে থাকা ছয়টি ব্যাংক মুক্ত হলো।

news24bd.tv/SHS