ইসলামী ব্যাংকের অর্ধেক ঋণই নিয়েছে এস আলম গ্রুপ

ইসলামী ব্যাংকের অর্ধেক ঋণই নিয়েছে এস আলম গ্রুপ

নিজস্ব প্রতিবেদক

ইসলামী ব্যাংকের মোট বিতরণ করা ঋণের ৫০ শতাংশই এস আলম গ্রুপ নিয়ে বলে জানিয়েছেন আর্থিক প্রতিষ্ঠানটির বর্তমান চেয়ারম্যান ওবায়েদ উল্লাহ আল মাসুদ। তিনি বলেন, দেশের বেসরকারি খাতের ইসলামী ব্যাংকের ঋণ রয়েছে ১ লাখ ৭৫ হাজার কোটি টাকা। এর মধ্যে শুধু এস আলম গ্রুপই নিয়েছে অর্ধেক বা ৮৭ হাজার ৫০০ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে এক বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন ইসলামী ব্যাংকের নতুন পরিচালনা পর্ষদের চেয়ারম্যান।

তিনি বলেন, এস আলমের সব সম্পদের হিসাব পেতে আইন মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। তবে পুরো তথ্য পেতে আরও এক সপ্তাহ সময় লাগবে। গ্রুপটি সম্পদ অবমূল্যায়ন করে ঋণ বের করে নিছে। তার সম্পদ নতুন করে মূল্যায়ন করা হচ্ছে।

এছাড়া ঋণের বিপরীতে যেসব জামানত রয়েছে তা দিয়ে কাভার হবে না। তাই জামানতের বাহিরে যেসব সম্পদ রয়েছে তা বের করার জন্য আইন মন্ত্রণলায়কে চিঠি দেয়া হয়েছে।

এদিন তারল্য সংকটকে ইসলামী ব্যাংকের বড় সমস্যা বলে দাবি করেন তিনি। বলেন, গ্রাহক, শেয়ারহোল্ডার, রেমিট্যান্স যোদ্ধা ও বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে আস্থা না থাকাও অন্যতম সমস্যা।

তিনি বলেন, নতুন বোর্ড দায়িত্ব নেয়ার সময় ২৩০০ কোটি টাকা শর্টে ছিল, তা প্রতিদিন কমে আসছে। আজকে কমে তা দুই হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে। আশা করি এ বছরের মধ্যে তা ইতিবাচক ধারায় ফিরবে।

এসময় ওবায়েদ উল্লাহ আল মাসুদ জানান, ব্যাংকটিতে এরইমধ্যে তিনটি অডিট ফার্ম নিয়োগ দেয়া হয়েছে।

news24bd.tv/SHS