পূর্ববর্তী প্রস্তাবেই যুদ্ধবিরতিতে প্রস্তুত হামাস

সংগৃহীত ছবি

পূর্ববর্তী প্রস্তাবেই যুদ্ধবিরতিতে প্রস্তুত হামাস

অনলাইন ডেস্ক

দীর্ঘ আলোচনার পরে গাজায় যুদ্ধবিরতির বিষয়ে সম্মতি জানিয়েছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। কোনো পক্ষের নতুন শর্ত ছাড়াই যুক্তরাষ্ট্রের পূর্ববর্তী প্রস্তাবের ভিত্তিতে গাজায় ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতি বাস্তবায়নের জন্য তারা প্রস্তুত রয়েছে রয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম রয়টার্স।  

হামাসের ঊর্ধ্বতন কর্মকর্তা খলিল আল-হাইয়ার নেতৃত্বে গাজার সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বুধবার (১১ সেপ্টেম্বর) কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি এবং মিশরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেলসহ তাদের সদস্যরা মধ্যস্থতাকারীদের সঙ্গে দেখা করেছে।

বেশ কয়েকবার যুদ্ধ বিরতির প্রস্তাব তোলা হলেও প্রায় ১১ মাস ধরে চলা এই যুদ্ধের ইতি টানা সম্ভব হয়নি।

ফিলাডেলফি করিডোরের নিয়ন্ত্রণ, মিশরের সঙ্গে গাজার সীমান্তে একটি সংকীর্ণ প্রসারিত জমিসহ বেশ কিছু বিষয়ে দীর্ঘস্থায়ী সমস্যা রয়ে গেছে।

সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস গাজা বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রধান আলোচক হিসেবে কাজ করছেন। তিনি শনিবার বলেছেন, আগামী কয়েক দিনের মধ্যে আরও বিশদ যুদ্ধবিরতি প্রস্তাব আনা হবে।

গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাস আক্রমণ চালায়।

 ইসরায়েলে হামাসের করা হামলায় প্রায় ১২০০ জনের নিহত হয়, এবং ২৫১ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যাওয়া হয়। এরপর হামাসকে মোকাবেলায় পালটা আক্রমণ শুরু করে ইসরায়েল।  

ফিলিস্তিনের হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গাজায় গত অক্টোবর থেকে ৪১,০৮০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।  

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক