পোলিও টিকাদান কেন্দ্রে হামলা ইসরায়েলের 

সংগৃহীত ছবি

পোলিও টিকাদান কেন্দ্রে হামলা ইসরায়েলের 

অনলাইন ডেস্ক

বুধবার (১১ সেপ্টেম্বর)  নুসিরাতের আল-জাউনি স্কুলে বোমা হামলা চালিয়েছিল ইসরায়েল। স্কুলটি পোলিও টিকাদান কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছিল। শুক্রবার সকালে বিবিসিকে এ তথ্য দেন গাজায় জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা ইউএনআরডব্লিউএ বিষয়ক সিনিয়র ডেপুটি ডিরেক্টর স্যাম রোজ।  

ইউএনআরডব্লিউএ এক্সে  (সাবেক টুইটার) লিখেছে," গত সপ্তাহে, বুধবার নুসিরাতে যে স্কুলটি আঘাত করা হয়েছিল সেটি পোলিও টিকা কেন্দ্র হিসাবে ব্যবহার করা হচ্ছে।

"

হামলায় আল-জাউনি স্কুলটি পরিচালনাকারী ইউএনআরডব্লিউএ-এর ছয়জন কর্মী নিহত হয়।  

রোজ বিবিসিকে বলেছেন,  ইউএনআরডব্লিউএ কর্মীরা শোকাহত কারণ, আবারও তাদের সহকর্মীদের হত্যা করা হয়েছে।  

গত বুধবার, মধ্য গাজায় একটি স্কুলে ইসরায়েলি বিমান হামলায় জাতিসংঘের ছয়জন কর্মী নিহত হয়। অক্টোবরে ইসরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর একক হামলায় সবচেয়ে বেশি সংখ্যক জাতিসংঘ কর্মীদের মৃত্যু এটি বলে জানিয়েছে সংস্থাটি।

 

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছিল, তারা স্কুলের ভিতর থেকে হামলার পরিকল্পনা করা সন্ত্রাসীদের উপর হামলা চালিয়েছে। সেইসঙ্গে তারা বেসামরিক মানুষদের ক্ষতি কমানোর জন্য ব্যবস্থা নিয়েছে বলেও জানিয়েছিল তারা।

এদিকে, সামরিক উদ্দেশ্যে স্কুল এবং অন্যান্য বেসামরিক সাইটগুলি ব্যবহার করার বিষয়টি অস্বীকার করেছে হামাস।

গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাস আক্রমণ চালায়।  ইসরায়েলে হামাসের করা হামলায় প্রায় ১২০০ জনের নিহত হয়, এবং ২৫১ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যাওয়া হয়। এরপর হামাসকে মোকাবেলায় পালটা আক্রমণ শুরু করে ইসরায়েল।

ফিলিস্তিনের হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গাজায় গত অক্টোবর থেকে ৪১,০৮০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। সূত্র: আল জাজিরা 

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক