রাশিয়ার যুদ্ধে নিহত স্বেচ্ছাসেবকদের সংখ্যা ছাড়িয়েছে ৭০,০০০

সংগৃহীত ছবি

রাশিয়ার যুদ্ধে নিহত স্বেচ্ছাসেবকদের সংখ্যা ছাড়িয়েছে ৭০,০০০

অনলাইন ডেস্ক

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সামরিক বাহিনীতে যোগ দেওয়া ৭০,০০০ এরও বেশি স্বেচ্ছাসেবক নিহত হয়েছেন। শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করা হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে ইউক্রেনে রাশিয়া পূর্ন মাত্রায় আক্রমণ চালালে, বেসামরিক ব্যক্তিরা সশস্ত্র বাহিনীতে যোগ দিয়েছিলেন। এখন পর্যন্ত এই বেসামরিক  ব্যক্তিরাই সবচাইতে বেশি মারা গেছেন।

প্রতিদিন, ইউক্রেনে নিহতদের নাম, তাদের মৃতদেহ এবং তাদের অন্ত্যেষ্টিক্রিয়ার ছবি রাশিয়ার মিডিয়া এবং সামাজিক নেটওয়ার্কগুলিতে প্রকাশিত হয়। বিবিসি রাশিয়ান এবং স্বাধীন ওয়েবসাইট মিডিয়াজোনা, সরকারী প্রতিবেদন সহ অন্যান্য উৎস থেকে তথ্য নিয়ে এই প্রতিবেদন করেছে বিবিসি।  

বিবিসির তথ্য অনুসারে, যুদ্ধে যোগ দেওয়া বেশিরভাগ পুরুষ রাশিয়ার কিছু ছোট শহর থেকে এসেছেন যেখানে ভাল বেতনের কাজ খুঁজে পাওয়া কঠিন। বেশিরভাগই স্বেচ্ছায় যোগদান করেছে বলে মনে করা হচ্ছে।

যদিও চেচনিয়া প্রজাতন্ত্রের কেউ কেউ মানবাধিকার কর্মী এবং আইনজীবীদের বলেছেন তাদের বলপ্রয়োগ ও হুমকি দিয়ে যুদ্ধক্ষেত্রে আনা হয়েছে।  

এদিকে, রাশিয়া সরকার জোরপূর্বক যুদ্ধে সৈন্য যোগ করার পক্ষপাতী নয়। বিভিন্ন ধরণের পরিষেবার মাধ্যমে তারা সেনাবাহিনীতে স্বেচ্ছাসেবকদের যোগ করছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম