হারুনের নির্দেশে যে সিনেমার কাজ বন্ধ হয়

ফাইল ছবি

হারুনের নির্দেশে যে সিনেমার কাজ বন্ধ হয়

অনলাইন প্রতিবেদক

একটি সিনেমা নির্মাণের কাজ চলছিল। নাম, ‘আমি ইয়াসমিন বলছি’। পরিচালক, সুমন ধর। ছবির প্রধান অভিনেত্রী বিদ্যা সিনহা মিম।

 
সেই ছবির কাজ যখন চলছে তখন একদিন পরিচালক সুমনের কাছে জায়েদ খান ফোন করে বলেন  “আপনাকে আমার সঙ্গে একটু হারুন (ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের তৎকালীন প্রধান হারুন অর রশীদ) ভাইয়ের ওখানে যেতে হবে। কেন যেন আপনাকে ডাকছেন। আমি যেহেতু চলচ্চিত্রের মানুষ, তাই আমাকে দায়িত্ব দিয়েছেন। ”
পরদিন সুমন দেখা করলেন হারুনের সঙ্গে তার অফিসে।
জায়েদ খানও গেলেন। হারুন চেয়ারে বসে দুলছেন। ইশারায় বসতে বললেন।  
সুমন সালাম দিতেই বললেন, ‘কী অবস্থা? শুনলাম, আপনি একটা সিনেমা করছেন, আমি ইয়াসমিন বলছি? ”
সুমন জানালেন যে করছেন। হারুন ভয়ংকর দৃষ্টিতে তাকালেন। যেন এখনই খেয়ে ফেলবেন। কিন্তু খুব শীতল কন্ঠে বললেন, এ ছবি করা যাবে না।  
এরপর  বিদ্যা সিনহা মিমকে ফোন করে বললেন,  “এই ছবি হবে না, বুঝেছ? ”এরপর দু–এক মিনিট আরও কথা বললেন। সুমন চুপ করে বসে রইলেন।
এরপর আর ছবিটি হলো না। কেন ছবিটি হারুন করতে দিলেন না এর পেছনের কারণ,  ১৯৯৫ সালের ২৩ আগস্ট রাতে ঢাকা থেকে ছেড়ে যাওয়া একটি বাসে করে দিনাজপুর যাওয়ার পথে  ইয়াসমিন  নামের এক কিশোরী রাস্তায় নেমে অপেক্ষা করার সময়  টহল পুলিশের একটি ভ্যান আসে এবং দিনাজপুরে পৌঁছে দেওয়ার কথা বলে একপ্রকার জোর করেই তাকে নিয়ে যায়। পরদিন সকালে গোবিন্দপুর নামক জায়গায় ওই কিশোরীর লাশ পাওয়া যায়। এর প্রতিবাদে দিনাজপুরের মানুষ আন্দোলন করে। সেই আন্দোলনে  গুলি চালায় পুলিশ। সে সময় নিহত হন সাতজন, আহত দুই শতাধিক।
পরিচালক সুমন এসব তথ্য জানিয়ে সাংবাদিকদের বলেন, এ ছবিটির কাজ শুরু করেছেন। এখন আর বাধা নিশ্চয়ই কেউ দিবেন না।  

 news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক