কানাডার ক্যালগেরিতে রেজওয়ানা চৌধুরী বন্যার একক সংগীতসন্ধ্যা 

কানাডার ক্যালগেরিতে রেজওয়ানা চৌধুরী বন্যার একক সংগীতসন্ধ্যা 

কানাডা প্রতিনিধি

আবহমান বাংলার কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্যের সঙ্গে সেতু বন্ধন তৈরি করতে কানাডার ক্যালগেরির এসটি ডেভিড ইউনাইটেড চার্জে উৎসব মুখর ও বর্ণিল আয়োজনে "আমরা সবাই" সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ভারতে পদ্মশ্রী পদকপ্রাপ্ত উপমহাদেশের বরেণ্য সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার একক সংগীতসন্ধ্যা ও সংবর্ধনা।

বরফাচ্ছন্ন কানাডা বছরের এই সময়টাতে প্রকৃতি ভিন্ন অবয়বে নতুন চেহারায় জেগে উঠলেও প্রকৃতিতে বিরাজ করে চাঞ্চল্য আর অস্থিরতার আমেজ। চারদিকে গাছগাছালিতে নতুন রূপ। এমনি এক পরিবেশে শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা কন্ঠের রবীন্দ্র সংগীত মুগ্ধ করেছে শ্রোতাদের।

বহু সম্প্রদায়ের মানুষের দেশ কানাডায় দিনটি গতানুগতিক মনে হলেও প্রবাসী বাঙালিদের কাছে দিনটি ছিলো সম্পূর্ণ আলাদা, আবেগ-অনুভূতি এবং উচ্ছ্বাসে ভরে ওঠা মাধুর্যমণ্ডিত একটি সন্ধ্যা।

এসময় প্রবাসের মাটিতে প্রবাসীরা শিল্পীর বিভিন্ন গানের সুরে হারিয়ে খোঁজে ফিরে শৈশবের সেই দিনগুলোকে।

এসটি ডেভিড ইউনাইটেড চার্জে উৎসব মুখর ও বর্ণিল আয়োজনে সংগীতপ্রেমী নারী-পুরুষের পদচারণায় হৃদয় মন ভরে উঠেছিল অন্যরকম এক আবেগ ভালোবাসার মিলনমেলায়। 'রবীন্দ্র সংগীত সন্ধ্যা' প্রবাসীদের মাঝে মাতৃভূমি এবং বাঙালির সংস্কৃতি চর্চার ধারাকে আরও সমৃদ্ধ করবে, এমন আশা আয়োজকদের।

বিশিষ্ট সংগীত শিল্পী ভারতের পদ্মশ্রী পদকপ্রাপ্ত উপমহাদেশের বরেণ্য সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী মিডিয়া কে বলেন "আমরা সবাই" আয়োজিত একক সঙ্গীত সন্ধ্যার এই আয়োজনে প্রবাসীদের মধ্যে উৎসাহ ও উদ্দীপনা দেখে আমি অভিভূত। ক্যালগেরির প্রবাসী বাঙালিদের দেশপ্রেম ও সংস্কৃতির প্রতি যে ভালোবাসা তা গভীরভাবে লক্ষ্য করেছি। আশাকরি ভবিষ্যতেও এই চর্চা অব্যাহত থাকবে এবং আমাদের নতুন প্রজন্মের হাতে রবীন্দ্রনাথের যা কিছু রচনা, যা কিছু সৃষ্টি ভালো অনুবাদের মাধ্যমে তা তুলে দিতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত থেকে বিশিষ্ট নাট্যজন জামাল উদ্দিন হোসেন মিডিয়া কে বলেন, দেশে-বিদেশে আমাদের শিল্প-সাহিত্য সংস্কৃতির ধারা কে অব্যাহত রাখতে রেজওয়ানা চৌধুরী বন্যার রয়েছে অসামান্য অবদান। সম্প্রতি তিনি ভারতের রাষ্ট্রীয় সম্মানীয় পদ্মশ্রী পদক পেয়ে আমাদের দেশের সুনাম কে বাড়িয়ে তুলেছেন, তার এই প্রাপ্তি আমাদেরকে সম্মানিত করেছে। আমরা খুবই গর্বিত।

ক্যালগেরির 'আমরা সবাই' সংগঠনের সভাপতি রুপক দত্ত মিডিয়া কে বলেন, রবীন্দ্রনাথের মৃত্যু এতদিন পেরিয়ে গেলেও তাঁর সাহিত্যকর্ম আজও স্বমহিমায় ভাস্বর। আজও আমাদের বাঙালি জীবনের বিভিন্ন ক্ষেত্রকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রেখেছে বিশ্বকবির সাহিত্যকর্ম।

সংগঠনের সহ-সভাপতি জয়ন্ত বসু বলেন, উপমহাদেশের রবীন্দ্রসংগীতের উজ্জ্বল নক্ষত্র, জীবন্ত ও কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা কে আমরা সংবর্ধনা দিতে পেরে খুবই আনন্দিত এবং নিজেদেরকে সৌভাগ্যবান মনে করছি।

উল্লেখ্য, ভারতের সর্বোচ্চ চতুর্থ রাষ্ট্রীয় সম্মাননা পদ্মশ্রী পদক প্রাপ্ত হবার পর এটি রেজওয়ানা চৌধুরী বন্যার এটি প্রথম কানাডা সফর। এর পূর্বেও তিনি কানাডার ক্যালগেরিতে এসেছেন।

news24bd.tv/SC