ড. ইউনূস ইউনেস্কোর কোনো অফিসিয়াল পদক পাননি

সংগৃহীত ছবি

ড. ইউনূস ইউনেস্কোর কোনো অফিসিয়াল পদক পাননি

অনলাইন ডেস্ক

শান্তিতে নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ইউনেস্কোর কোনো পুরস্কার পাননি। ইউনেস্কোর একটি চিঠির তথ্যের ভিত্তিতে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।  

ড. মুহাম্মদ ইউনূস ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ পুরস্কারে ভূষিত হয়েছেন বলে গত ২১ মার্চ গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। তবে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হয়, ‘ট্রি অব পিস’ ইউনেস্কোরর কোনো পুরস্কার নয়।

এ নিয়ে দেশে বেশ সরগোল সৃষ্টি দেয়। এ বিষয়ে জানতে শিক্ষামন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল ইউনেস্কো বরাবর একটি চিঠি পাঠান। সেই চিঠির উত্তরে  ইউনেস্কো জানায়, ‘ট্রি অব পিস’ তাদের কোনো পুরস্কার নয়।  

ইউনেস্কো সদর দপ্তরের এক্সটার্নাল রিলেশন বিষয়ক সহকারী পরিচালক জেনারেল এনথনি ওহেমেং বোমাহ শিক্ষামন্ত্রীকে চিঠি দিয়ে জানান, ‘ট্রি অব পিস’ ইউনেস্কোর কোনো অফিসিয়াল অ্যাওয়ার্ড নয়।

এই পদকের ইউনেস্কোর কোনো মর্যাদা নেই। বুধবার (২৬ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বোমাহের চিঠির বিষয়টি নিশ্চিত করেন।  

এনথনি ওহেমেং বোমাহ আরও জানান, ‘ট্রি অব পিস’ ইউনেস্কোর গুড উইল অ্যাম্বাসেডর হেডভা সের এর একটি ভাস্কর্য। আজারবাইজানের বাকু ফোরাম ইউনেস্কোর গুড উইল অ্যাম্বাসেডর হেডভা সের কর্তৃক ড. মুহাম্মদ ইউনূসকে ট্রি অব পিস ভাস্কর্য প্রদানের বিষয়ে ইউনেস্কোর সঙ্গে কোনো পরামর্শ করা হয়নি এবং ওই অনুষ্ঠানে ইউনেস্কোর কোনো সংশ্লিষ্টতা ছিল না।

news24bd.tv/আইএএম