ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশিদের আয়োজনে ক্যারিয়ার টক

  

ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশিদের আয়োজনে ক্যারিয়ার টক

কানাডা প্রতিনিধি

বাংলাদেশি পেশাজীবিরা কানাডার অর্থনীতির বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এ দেশের অর্থনীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য আলবার্টা। এ প্রদেশটিতেও শিক্ষা, প্রকৌশল, স্বাস্থ্য ও তথ্য প্রযুক্তিতে বাংলাদেশিদের অগ্রযাত্রা থেমে নেই। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বাংলাদেশি ইমিগ্রান্টদের উত্তরাধিকার নতুন প্রজন্ম মেধার স্বাক্ষর রাখছে।

উত্তর আমেরিকার চাকুরির বাজারে রেফারেন্স, যথাযথ দিক-নির্দেশনা, চাকরিপ্রার্থী তার নিজেকে উপস্থাপনের কলাকৌশল অত্যন্ত আবশ্যকীয় বিষয় হিসেবে বিবেচনা করা হয়।

তবে দুঃখজনক হলেও সত্যি, বাংলাদেশি চাকরিপ্রার্থীদের একটি বৃহত্তম অংশ মেধা, দক্ষতা ও যোগ্যতা থাকা সত্ত্বেও এসব বিবেচনায় অন্য অনেক কমিউনিটি থেকে আসা প্রার্থীদের চেয়ে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে। এ সমস্যা নিরসনে, যথাযথ পরামর্শ, গাইডেন্স ও রেফারেন্স নিয়ে এগিয়ে এসেছে ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি স্কলার্স অ্যাসোসিয়েশন।

ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিল্ডিংয়ে অনুষ্ঠিত ক্যারিয়ার টক-এ বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব বিখ্যাত কোম্পানি অ্যামাজনের সফটওয়্যার ডেভেলপমেন্ট ডিভিশনের সিনিয়র ম্যানেজার প্রকৌশলী শাফকাত মাহমুদ, কানাডিয়ান ন্যাচারাল রিসোর্স লিমিটেডের (সিএনআরএল) প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী জয়দীপ স্যানাল, আইবিএমের সিনিয়র কনসালটেন্ট ও প্রকল্প ব্যবস্থাপক সফটওয়্যার ইঞ্জিনিয়ার সাকিব হোসেইন।

ব্যতিক্রমী ও আকর্ষণীয় এই আয়োজনটিতে ছাত্র, সদ্য পাশ করা গ্র্যাজুয়েট, চাকরিপ্রত্যাশী নতুন ইমিগ্রেন্টসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের অংশগ্রহণে এক আনন্দঘন মিলনমেলায় পরিণত হয়।

বিএসএ আয়োজিত স্কলার্স টক-এর অন্যতম স্পনসর রিয়েল এস্টেট ব্যবসায়ী ইকবাল রহমান তার প্রতিক্রিয়ায় বলেন, আমাদের কমিউনিটির সাসটেইনেবল ডেভেলপমেন্টের জন্য বাংলাদেশি বংশোদ্ভূত বিভিন্ন ক্ষেত্রে সফল বিশেষজ্ঞদের পরামর্শ, সহযোগিতা ও দিকনির্দেশনার প্রয়োজনীয়তা অপরিসীম। এই লক্ষ্যটিকে সামনে রেখে ছাত্র, সদ্য গ্র্যাজুয়েটদের সঙ্গে বাংলাদেশি সফল বিশেষজ্ঞদের মেলবন্ধন তৈরির মাধ্যমে একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করা এই আয়োজনটির পেছনে অন্যতম প্রেরণা হিসেবে কাজ করেছে।

ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র কৌশিক তার প্রতিক্রিয়া বলেন, প্রোফাইল তৈরি, ইন্টারভিউ টেকনিকসহ সেমিনারে উপস্থাপিত প্রতিটি বিষয় আমার ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণে অত্যন্ত সহায়ক হবে বলে বিশ্বাস করি।

বিশেষজ্ঞ প্যানেলের অন্যতম সদস্য প্রকৌশলী সাকিব হোসেইন তার প্রতিক্রিয়ায় বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে এগিয়ে নেওয়ার দায়িত্ববোধ থেকে এ ধরনের সেমিনার বা ক্যারিয়ার টক আরো বেশি বেশি হওয়া উচিত।

প্রকৌশলী জয়দীপ স্যানাল কানাডার বিভিন্ন ক্ষেত্রে প্রকৌশলীদের সম্ভাবনার চিত্র তুলে ধরে বাংলাদেশি স্কলারদের আগামী দিনের চাকরির বাজারে নিজেদের প্রস্তুত করতে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন।

অ্যামাজনের সিনিয়র ম্যানেজার, সাফকাত মাহমুদ বিভিন্ন তথ্য উপাত্তের মাধ্যমে চাকরির বাজারে নিজেকে আকর্ষণীয় করে তুলতে, কী কী করণীয় তার বিশদ বর্ণনা ও কৌশল তুলে ধরেন।

বিএসএ সভাপতি পিএইচডি গবেষক আল মারুফ অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানানোর পাশাপাশি বাংলাদেশী স্কলার্স এসোসিয়েশনের উদ্যোগে ভবিষ্যতে আরও এ ধরনের কর্মশালা আয়োজনের প্রত্যাশা ব্যক্ত করেন।

news24bd.tv/SHS