পদত্যাগ করেছেন সিইসিসহ ৫ নির্বাচন কমিশনার

পদত্যাগ করেছেন সিইসিসহ ৫ নির্বাচন কমিশনার

নিজস্ব প্রতিবেদক

পদত্যাগের ঘোষণা দিলেন কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার (৫ আগস্ট) সংবাদ সম্মেলনে করে বাকি কমিশনারসহ পদত্যাগের ঘোষণা দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হাবিবুল আউয়াল। ফলে দায়িত্ব নেওয়ার মাত্র আড়াই বছরেই বিদায় নিতে যাচ্ছে এ কমিশন।

এদিন দুপুর ১২টায় সংবাদ সম্মেলন করে পদত্যাগের ঘোষণা দেন হাবিবুল আউয়াল।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমিসহ মাননীয় কমিশনাররা দেশের পরিবর্তিত বিরাজমান অবস্থায় পদত্যাগের মনস্থির করেছি।  পরে পদত্যাগ পত্রে সই করেন সিইসি। সংবাদ সম্মেলন শেষে ইসি সদস্যরা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে যাবেন বলেও জানা গেছে।

বিগত সংসদ নির্বাচনের পর থেকে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো সরকারের পাশাপাশি নির্বাচন কমিশনের পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছিল।

এর মধ্যে ছাত্র-জনতার অভ্যুত্থানে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সরকারের পতনের পর প্রশাসনে থাকা আওয়ামী লীগের আস্থাভাজন হিসেবে পরিচিত কর্মকর্তাদের সরিয়ে দেয় অন্তর্বর্তী সরকার।  

এ সময় বর্তমান নির্বাচন কমিশন বিলোপ করে নতুন কমিশন গঠনেরও দাবি ওঠে। এ নিয়ে কয়েক দিন ধরে বিভিন্ন কর্মসূচিও পালিত হয়েছে। তারই ধারাবাহিকতায় এলো এই সিদ্ধান্ত।

২০২২ সালের ২৬ ফেব্রুয়ারি সিইসি হিসেবে নিয়োগ পান সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল। এছাড়া, ইসির সদস্য হিসেবে নিয়োগ পান অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান, সাবেক জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, সাবেক সিনিয়র সচিব মো. আলমগীর ও সাবেক সিনিয়র সচিব আনিছুর রহমান। তারা নিয়োগের একদিন পর তৎকালীন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর কাছে শপথ নেন।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক