ক্যান্সার রোধ করতে পারে এই ৫ সবজি ও ফল

সংগৃহীত ছবি

ক্যান্সার রোধ করতে পারে এই ৫ সবজি ও ফল

অনলাইন ডেস্ক

সবজির ভিতরে লাল রঙের সবজি বা ফলের উপকারিতা অনেক। লাল রঙের ফল বা সবজিতে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি। এই উপাদানটি ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।  
এ ছাড়া লাল রঙের সবজি বা ফলে রয়েছে ‘লাইকোপেন’, ‘অ্যান্থোকায়নিনস’ এবং ‘ক্যারোটিনয়েড’-এর মতো উপাদান।

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, এই সব উপাদান ক্যানসারের প্রতিরোধ করতে সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধে সহায়তা করা ৫ সবজি ও ফল-

১) টম্যাটো:

এই সব্জিতে রয়েছে ‘লাইকোপেন’ নামক অ্যান্টিঅক্সিড্যান্ট। ‘ন্যাশনাল ক্যানসার ইন্সটিটিউট’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, এই ‘লাইকোপেন’ ক্যানসার প্রতিরোধক হিসাবে কাজ করে।

২) লাল ক্যাপসিকাম:

ভিটামিন এ, বি, সি, ই, ক্যারোটিনয়েড এবং অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই সবজিটি অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

এগুলি ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে। এ ছাড়া বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ‘ক্যারোটিনয়েড’ ফুসফুস এবং স্তন ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

৩) লাল আঙুর:

লাল আঙুরের খোসায় রয়েছে ‘রেসভেরাট্রল’। ‘রেসভেরাট্রল আসলে একপ্রকার অ্যান্টিঅক্সিড্যান্ট। ‘ক্লিনিক্যাল অঙ্কলজি’ জার্নালে প্রকাশিত একটি গবেষণা বলছে, ক্যানসার কোষের বৃদ্ধি রুখে দিতে পারে এই‘রেসভেরাট্রল’।

৪) বিট:

বিট অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান এবং অ্যান্টিঅক্সিড্যান্টের গুণে সমৃদ্ধ। এই সবজিটিও ক্যানসার প্রতিরোধক হিসাবে জনপ্রিয়। মলাশয়, পাকস্থলী এবং ফুসফুসের ক্যানসার রুখে দিতে পারে এই বিট।

৫) বেদানা:

বেদানায় রয়েছে ‘পলিফেনল’। পলিফেনল আসলে ক্যানসার প্রতিরোধক। ‘ক্লিনিক্যাল নিউট্রিশন’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, প্রস্টেট ক্যানসারে আক্রান্ত কোষের বৃদ্ধি রুখে দেয় এই ফলটি। এছাড়া এটি স্তন এবং মলাশয়ের ক্যানসারে আক্রান্তের ঝুঁকি কমাতেও সাহয্য করে। সূত্র: আনন্দবাজার

news24bd.tv/এসএম

 
 

এই রকম আরও টপিক